ইয়ুথ ফর বেটার ফিউচার সোসাইটির আয়োজনে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে শুক্রবার (৮ সেপ্টেম্বর) বেলা ১ টায় উত্তরায় পথ শিশুদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণে করা হয়।

এতে প্রধান অতিথির বক্তব্যে আব্দুর রহিম বলেন, শিক্ষা জাতীর মেরুদণ্ড। শিক্ষা ছাড়া কোনো জাতীর অগ্রগতি অসম্ভব। নিরক্ষরতা একটি জাতির জন্য অভিশাপ। এগিয়ে যাওয়ার পথে অন্তরায়। নিরক্ষরতা অবশ্যই একটি সমস্যা কিন্তু তা চিরস্থায়ী নয়। সবার সম্মিলিত প্রচেষ্টায় অল্প সময়ের ব্যবধানে এ সমস্যা কাটিয়ে উঠা সম্ভব। YBF তার প্রতিষ্ঠালগ্ন থেকে একটি সুন্দর, সুখী ও সমৃদ্ধ জাতি গঠনে কাজ করে যাচ্ছে এবং শত প্রতিকুলতার মাঝেও তা অব্যাহত রেখেছে।

তিনি আরো বলেন, শিক্ষিত ও যোগ্যতা সম্পন্ন নাগরিক নিয়ে পৃথিবীর বহু দেশ প্রতিদিনই এগিয়ে যাচ্ছে। সফলতার নিত্য নতুন দ্বার উন্মোচন করছে। কিন্তু শত সম্ভাবনা থাকার পরও আমরা অনেক পিছিয়ে আছি। এর অন্যতম কারণ হচ্ছে জনসংখ্যার বিশাল একটা অংশ এখনো নিরক্ষর। নিরক্ষতার দূর করতে দায়িত্বশীল সংগঠন গুলো সফলতার বুলি আওড়ালেও বাস্তব অবস্থা শোচনীয়। নিকট ভবিষ্যতে দ্রুত নিরক্ষরতা দূর করার সম্ভাবনাও কম। তাই YBF কারো আশায় বসে থাকবে না । দেশ আমাদের, জনগণ আমাদের সুতরাং দায়িত্বও সবার। যার যার অবস্থান থেকে যদি আমরা নিরক্ষরতা দূর করতে আন্তরিকভাবে চেষ্টা করি তাহলে অল্প সময়ের ব্যবধানে নিরক্ষরতার বেড়াজাল থেকে জাতিকে মুক্ত করা সম্ভব। এক্ষেত্রে ছাত্রসমাজ যদি অগ্রণী ভূমিকা পালন করে তাহলে লক্ষ্য পূরণ আরো সহজ হয়ে যাবে।

তিনি আরো বলেন, শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ। তাদেরকে চতুর্থ শিল্প বিপ্লবের জন্য উপযোগী মানব সম্পদ হিসেবে গড়ে তুলতে YBF সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাবে।

আরো উপস্থিতি ছিলেন, অফিস সেক্রেটারি রেজাউল করিম, ফাইন্যান্স সেক্রেটারি জাহিদুল সহ অন্যান্য ভলেন্টিয়ার বৃন্দ। সাক্ষরতা অভিযানে প্রায় শতাধিক পথশিশু ও নিরক্ষরদের মাঝে বিভিন্ন শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।

বার্তাবাজার/এম আই