জাবিতে হল খোলার আন্দোলন: ছাত্রীরাও ভাঙবে তালা!

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আবাসিক হলের তালা ভেঙে ইতোমধ্যে হলের ভেতরে বাস করা শুরু করে দিয়েছে ছাত্ররা। এরই মধ্যে ছাত্রীরাও হুমকি দিয়েছে সোমবার (২২ ফেব্রুয়ারি) দুপুর ১২টার মধ্যে হলের তালা খুলে না দিলে তারাও ছাত্রদের মত সিদ্ধান্ত নিতে বাধ্য হবে।

বিশ্ববিদ্যালয়ের হল খুলে দেওয়ার দাবীতে আন্দোলনরত সামিয়া হাসান নামের এক ছাত্রী জানান, সোমবার বেলা ১২টার মধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসন হল খুলে না দিলে আমরা ছাত্রীদের নিয়ে তালা ভেঙে হলে প্রবেশ করবো।

এদিকে রোববার (২১ ফেব্রুয়ারি) গভীর রাতে জাবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে নির্দেশ দেওয়া হয়, ছাত্রদেরকে সোমবার সকাল ১০টার মধ্যে হল ছাড়ার জন্য। নইলে আইনগত ব্যবস্থা গ্রহণ করবে তারা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত শনিবার কিছু সংখ্যক ছাত্ররা সরকারি নির্দেশ অমান্য করে বিভিন্ন হলের তালা ভেঙে জোরপূর্বক অবস্থান নিয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন তাদেরকে সোমবার সকাল ১০টার মধ্যে নিজ উদ্যোগে হল ত্যাগের নির্দেশ দিচ্ছে। অন্যথায় বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

কিন্তু বিজ্ঞপ্তির নির্দেশ প্রত্যাখ্যান করে শিক্ষার্থীরা ঘোষণা দিয়েছে পাল্টা কর্মসূচীর। তারা জানায়, আগামী ২৪ ঘণ্টার মধ্যে আবাসিক হলে শিক্ষার্থীদের থাকার সুব্যবস্থা এবং গেরুয়া গ্যাংয়ের বিচার না করতে পারলে বিশ্ববিদ্যালয়ের সমস্ত অফিস, কোয়ার্টার, প্রক্টর ও ভিসিসহ সবার বাসায় তালা মেরে দেওয়া হবে।

প্রসঙ্গত, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে স্থানীয় এলাকাবাসীর সংর্ষের ঘটনা ঘটে। এরই জেরে গত শনিবার উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়ে তারা তিন দফা দাবী পেশ করেন। সেখান থেকে দু’টি দাবি মেনে নিলেও সরকারি বিধি মেনে হল খোলায় অপারগতা প্রকাশ করে বিশ্ববুদ্যালয় প্রশাসন। এরপর শিক্ষার্থীরা তালা ভেঙে হলে প্রবেশ করে।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর