আইপিএল থেকে ৬ বাংলাদেশির আয় ৪০ কোটি টাকা

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) মানেই টাকার খেলা। বিশ্বের ব্যয়বহুল ও জনপ্রিয় এই ফ্রাঞ্চাইজি লিগে খেলার স্বপ্ন প্রায় সব ক্রিকেটারের থাকে। কিছুদিন আগেই আইপিএলের ১৪তম আসরের নিলাম অনুষ্ঠিত হয়েছে।

এবারের আসরের জন্য নিলাম থেকে ক্রিকেটারদের দলে ভেড়াতে ৮ ফ্রাঞ্চাইজির খরচ হয়েছে ১৪৫ কোটি ৩৪ লাখ রুপি। এখন পর্যন্ত আইপিএলের ১৪ আসরে ক্রিকেটার কিনতে মোট খরচ হয়েছে ৬ হাজার ১৪৪ কোটি রুপি।

এর মধ্যে সবচেয়ে বেশি ৩ হাজার ৪৩৩ কোটি রুপি খরচ হয়েছে ভারতীয় ক্রিকেটারদের কিনতে। ভারতের পরেই আছে অস্ট্রেলিয়ান ক্রিকেটাররা। ৯৪ অস্ট্রেলিয়ান ক্রিকেটার আইপিএল থেকে পারিশ্রমিক পেয়েছেন ৯০৪ কোটি ৯০ লাখ রুপি।

দক্ষিণ আফ্রিকার ৫৬ ক্রিকেটার পারিশ্রমিক পেয়েছেন ৫৩৯ কোটি রুপি। ওয়েস্ট ইন্ডিজের ৩৩ ক্রিকেটারের আয় ৪৫৮ কোটি ৫৪ লাখ রুপি। আইপিএল থেকে ইংল্যান্ডের ৩৩ ক্রিকেটার আয় করেছেন ২৫৮ কোটি ৯৬ লাখ রুপি।

নিউজিল্যান্ডের ৩১ জন খেলে আয় করেছেন ২১১ কোটি ৬০ লাখ রুপি। আইপিএলে ২৭ শ্রীলঙ্কান ক্রিকেটারের আয় ১৯৫ কোটি ৯৪ লাখ রুপি। আইপিএলে ৪ আফগানিস্তানের ক্রিকেটার খেলে আয় করেছেন ৫৮ কোটি ৪০ লাখ রুপি।

আইপিএলে এখন পর্যন্ত ৬ জন বাংলাদেশি নাম লেখিয়েছেন। তারা হলেন- মাশরাফি বিন মুর্তজা, মোহাম্মদ আশরাফুল, আব্দুর রাজ্জাক, তামিম ইকবাল, সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। আইপিএল থেকে তাদের আয় ৩৪ কোটি ৭৮ লাখ রুপি। বাংলাদেশি মুদ্রায় যা ৪০ কোটি টাকা।

আইপিএলের প্রথম আসরে খেলেছিলেন পাকিস্তানি ক্রিকেটাররা। ১১ পাকিস্তানি ক্রিকেটার আইপিএলের প্রথম আসরে খেলে পকেটে পুরেছেন ১২ কোটি ৩৪ লাখ রুপি।

বার্তাবাজার/নব

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর