পর্যটকদের পদচারণায় মূখর ভুজপুর রাবার ড্যাম

দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভ্রমন পিপাসু পর্যটকরা ইট পাথুরের শহর ও যান্ত্রিকতার ক্লান্তি দূর করতে অপরুপ সৌন্দর্য্য উপভোগ করতে ছুটে আসেন ভূজপুর রাবার ড্যামে। প্রতিদিনই হাজার হাজার ভ্রমণ পিপাসু মানুষদের পদচারণায় মুখরিত ভূজপুর রাবার ড্যাম এলাকা।

সরেজমিনের গিয়ে দেখা গেছে, দেশের বিভিন্ন প্রান্তর থেকে আসা পর্যকদের পদচারণায় মূখরিত হয়ে উঠেছে ভূজপুর রাবার ড্যাম এলাকাটি। রাবার ড্যামের বাঁধ উপচে পানি পড়ার স্থানে প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত হাজার হাজার মানুষের সমাগম ঘটে। কেউ সে উপচে পড়া পানিতে গোসল করছে। কিংবা কেউ হাটু জলে খালি পায়ে হাটছে। সেখানে কয়েকজন পর্যটদের সাথে কথা বলে তারা জানান, দীর্ঘ দিন ধরে করোনা ভাইরাসের কারণে ঘরবন্দি ছিলেন।কিন্তু এখন করোনা পরিস্থিতি একটু স্বাভাবিক হয়েছে তাই তারা আত্বীয়-স্বজন বন্ধু-বান্ধবদের নিয়ে রাবার ড্যামের সৌন্দর্য্য উপভোগ করতে এসেছেন।

দুবাই প্রবাসী মো: বাবলু বার্তা বাজারকে জানান, রাবার ড্যামটি বেশ্ সুন্দর। এটিকে ঘিরে এখানে পর্যটক কেন্দ্র গড়ে তোলা সম্ভব।

চট্টগ্রাম কলেজের শিক্ষার্থী মো: মামুন বার্তা বাজারকে জানান, রাবার ড্যাম এলাকায় কিছু ভালো মানের খাবারের দোকান থাকা দরকার। যারা সাঁতার ও গোসল করে তাদের জন্য সারঞ্জাম দরকার। এছাড়াও এখানে যেহেতু নারী পর্যটকরাও আসে সেক্ষেত্রে কোন নারী যাতে ইভটিজিং শিকার না সে ব্যাপারে সচেতনতা দরকার।

উল্লেখ্য, হালদা নদীর ফটিকছড়ির ভুজপুর কৈয়া ছড়া এলাকায় ২০১২ সালে ১৪ কোটি টাকা ব্যয়ে রাবার ড্যামটি। রাবার ড্যামটি কৃষি সেচ কাজের পাশাপাশি পর্যটন শিল্প বিকাশেও অবদান রাখছে। এই রাবার ড্যামের পানি দিয়ে প্রায় ১০ হাজার একর কৃষি জমিতে বোরো চাষ হয়। এছাড়াও কৈয়া চা বাগান, আছিয়া চা বাগান, হালদাভ্যালি ও নেপচুন চা বাগানে সেচের আওতায় এসেছে। উপকার ভোগ করছে ৪ হাজার কৃষক পরিবার।

ওবাইদুল আকবর রুবেল/বার্তাবাজার/হৃ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর