আজ মঙ্গলবার রাত ৪:১৬, ১৭ই অক্টোবর, ২০১৭ ইং, ২রা কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ, ২৫শে মুহাররম, ১৪৩৯ হিজরী

টেস্ট মর্যাদা পাচ্ছে অাফগানিস্তান ও অায়ারল্যান্ড

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : জুন ২০, ২০১৭ , ৩:৩৯ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : খেলাধুলা
পোস্টটি শেয়ার করুন

কয়েক মাস আগের কথা। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আইসিসির সভাটা ছিল উত্তপ্ত। সেখানে টাকা কড়ির বিষয় এতো বেশি ঝড় তুলল যে আফগানিস্তানের জন্য অপেক্ষমান বড় খবরটা অনেকে জানতেই পারলো না। তখনই জানা গিয়েছিল, সব ঠিক থাকলে জুনেই এগারোতম দেশ হিসেবে টেস্ট মর্যাদা পেয়ে যাবে আফগানিস্তান। ক্রিকেটে হালে সবচেয়ে উন্নতি করা আইসিসির সহযোগী সদস্য দেশটি এখন অপেক্ষায়। এই সপ্তাহেই কি টেস্ট মর্যাদা পেয়ে যাবে তারা? লন্ডনে আইসিসির বৈঠকে আসতে পারে চূড়ান্ত সিদ্ধান্ত।

শুধু আফগানিস্তান নয়, আয়ারল্যান্ডের কথাও শোনা যাচ্ছিল। টেস্ট পরিবারের নতুন দুই সদস্য হিসেবে তাদের যোগ হওয়ার কথা। বাংলাদেশ সেই ২০০০ সালে শেষ সদস্য হিসেবে টেস্ট মর্যাদা পায়। আইসিসির পূর্ণ সদস্য পদ নিয়ে উন্নতির সোপান ধরে এগিয়ে চলে। এখন সেই পথে হাঁটার সময় আসতে পারে আফগান ও আইরিশদের জন্য।

বিশ্ব ক্রিকেটে আফগানরা তো রূপকথা লিখে চলেছে। ক্রিকেটের সবচেয়ে এলিট পর্যায়ে আলোচনায় আসতেও অন্যদের মতো বেশি সময় লাগেনি তাদের। যেমন লেগেছে আয়ারল্যান্ডের। আফগানিস্তান ওয়ানডেতে এখন বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়েকে হারায়। তাদের ঘরের মাঠে খেলার উপায় নেই। যুদ্ধবিদ্ধস্ত দেশ। কিন্তু ক্যারিবিয়ান মাটিতে গিয়ে ওয়েস্ট ইন্ডিজকে, জিম্বাবুয়ে গিয়ে জিম্বাবুয়েকে, বাংলাদেশে এসে বাংলাদেশকে হারিয়ে যাচ্ছে তারা। অদ্ভুত স্পিরিট দলটার।

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান আতেফ মাশাল বলেছেন, ‘আশা করি আমাদের আইসিসির পূর্ণ সদস্য পদ ও টেস্ট মর্যাদা আমরা পেতে যাচ্ছি। ক্রিকেট বোর্ডের ভেতরে আমাদের একটি কমিটি এটা নিয়ে কাজ করছে। অবশ্য তা আইসিসির ওপর। আফগানিস্তানকে কবে টেস্ট মর্যাদা দেবে সেটা আইসিসির ব্যাপার। আমাদের হাতে নেই।’