বাজেট অধিবেশন বসছে আজ

নিউজ ডেস্কঃ ২০১৯-২০২০জাতীয় সংসদের বাজেট অধিবেশন বসছে আজ মঙ্গলবার (১১ জুন)। একাদশ জাতীয় সংসদের প্রথম এ বাজেট অধিবেশন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বিকাল ৫টায় শুরু হবে। আগামী বৃহস্পতিবার (১৩ জুন) ২০১৯-২০ অর্থবছরের বাজেট পেশ করা হবে। এই বাজেট অধিবেশন হবে চলতি সংসদের তৃতীয় অধিবেশন।
বাজেটের ওপর দীর্ঘ আলোচনা শেষে এ মাসের মধ্যেই তা পাস হবে। আগামী ১ জুলাই থেকে নতুন অর্থবছর কার্যকর হবে।
বাজেট অধিবেশন কতদিন চলবে তা কার্য-উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হবে। কমিটির প্রধান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ মঙ্গলবার বিকাল ৪টায় এ কমিটির বৈঠক হবে। প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা হুসেইন মুহম্মদ এরশাদসহ সংসদের সিনিয়র সদস্যরা এই কমিটির সদস্য।
জানা গেছে, বৃহস্পতিবার বাজেট পেশের আগে ওইদিন সংসদ ভবনে অনুষ্ঠেয় মন্ত্রিসভার বৈঠকে তা অনুমোদন দেওয়া হবে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের এটি হবে প্রথম বাজেট পেশ। বৈদেশিক ঋণ ও সহায়তার ওপর নির্ভর না করে ধীরে ধীরে নিজস্ব অর্থায়নে বাজেট প্রণয়নের কথা ভাবছেন সংশ্লিষ্টরা। তাই আগামী বাজেটে আয়কর ও ভ্যাটের আওতা বাড়ানো হচ্ছে।
বাজেট অধিবেশন সম্পর্কে জানতে চাইলে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাজেট অধিবেশন হওয়ায় সংসদ সচিবালয় নানা প্রস্তুতি নিয়েছে। বাজেট পেশের দিন রাষ্ট্রপতি, প্রধান বিচারপতিসহ বিশিষ্টজনেরা সংসদে উপস্থিত থাকেন। এই বিষয়টি বিবেচনায় নিয়ে বিশেষ নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর