পরিবেশ বিষয়ক আইন ও বিধি যুগোপযোগী করা হবে: পরিবেশ সচিব

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান এনডিসি বলেছেন, দেশের পরিবেশ সংরক্ষণ কার্যক্রম আরও কার্যকরী করতে এ বিষয়ক আইন-কানুন, বিধি-বিধান যুগোপযোগী করা হবে। যুগের চাহিদা মোতাবেক নতুন আইনও প্রণয়ন করা হবে।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে ‘মন্টিভিডিও এনভাইরনমেন্টাল ল প্রোগ্রাম ‘ এর আওতায় অনুষ্ঠিত ‘মেম্বার স্টেট নিড এসেসমেন্ট সার্ভে’ বিষয়ক সভায় সভাপতির বক্তব্যে পরিবেশ সচিব জিয়াউল হাসান এসব কথা বলেন।

তিনি বলেন, জনগণকে সংশ্লিষ্ট বিধি-বিধান জানতে সচেতনতামূলক কার্যক্রমও গ্রহণ করা হবে। কিন্তু যারা বিধিবিধান সজ্ঞানে অমান্য করে পরিবেশের ক্ষতি সাধন করবে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

‘মন্টিভিডিও এনভাইরনমেন্টাল ল প্রোগ্রাম’ এর বাংলাদেশের ফোকাল পয়েন্ট ও মন্ত্রণালয়ের যুগ্মসচিব (প্রশাসন) ডক্টর আশফাকুল ইসলাম বাবুল বলেন, বিশ্বব্যাপী পরিবেশ বিষয়ক আইনের উন্নয়ন ও বাস্তবায়নে সহযোগিতার লক্ষ্যে জাতিসংঘ পরিবেশ এসেম্বলির ৪র্থ অধিবেশনে এ কর্মসূচি গ্রহণ করা হয়, যা ২০২০ হতে ২০২৯ সাল পর্যন্ত চলমান থাকবে। এ কর্মসূচির মাধ্যমে বাংলাদেশের পরিবেশ সংশ্লিষ্ট আইন উন্নয়ন, বাস্তবায়ন ও সরকারের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করবে জাতিসংঘ পরিবেশ। এক্ষেত্রে প্রয়োজনীয় পরামর্শ, কারিগরি সহায়তা ও জনগণের অংশগ্রহণ বৃদ্ধিতে সহায়তা করবে। সদস্য রাষ্ট্র হিসেবে কর্মসূচিটির ৯ টি কৌশলগত কার্যক্রম থেকে অগ্রাধিকার নির্ধারণ করে প্রেরণের অনুরোধ জানানো হয়েছে। এবিষয়ে দেশে পরিবেশ আইন নিয়ে কাজ করে এমন বিভিন্ন সরকারি ও বেসরকারি সংগঠনের মতামত সমন্বিতভাবে জাতিসংঘ পরিবেশ কর্মসূচিতে পাঠানো হবে। পরবর্তীতে অনুমোদিত কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মাহমুদ হাসান, অতিরিক্ত সচিব (পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ) মোঃ মনিরুজ্জামান, অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) মিজানুল হক চৌধুরী, পরিবেশ অধিদপ্তরের পরিচালক(প্রাণিসম্পদ ব্যবস্থাপনা) ডক্টর ফাহমিদা খানম, মন্ত্রণালয়ের যুগ্মসচিব (প্রশাসন) ও জাতীয় ফোকাল পয়েন্ট ডক্টর আশফাকুল ইসলাম বাবুল, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অভ নেচার (আইইউসিএন) এর কান্ট্রি রিপ্রেজেনটেটিভ রকিবুল আমীন, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) এর প্রোগ্রাম স্পেশালিস্ট আরিফ ফয়সাল এবং বাংলাদেশ এনভায়রনমেন্টাল ল-ইয়ার্স এসোসিয়েশন (বেলা)এর লিগ্যাল এডভাইজার সাইদ আহমেদ কবির-সহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর