“নির্বাচনে যে অরাজকতা দেখা গেছে, তাতে আমি হতাশ”

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ব্যাপক অরাজকতা দেখা গেছে, তাতে আমি হতাশ বলে উল্লেখ করেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। তিনি বলেন শেষ পর্যন্ত আমার আশঙ্কা সত্য হয়েছে। এ নির্বাচনের আগে এবং পরে মোট চার জনের প্রাণহানি হয়েছে যা প্রকারন্তরে চারটি পরিবারের প্রাণহানি।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) বিকেলে চট্টগ্রাম নির্বাচন প্রসঙ্গে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, কেন্দ্র দখল, ইভিএম ভাঙচুর, পুলিশের গাড়ি ভাঙচুর এসব ঘটনা চসিক নির্বাচনকে কলঙ্কিত করেছে। এ ধরনের ঘটনা বন্ধ করতে সুষ্ঠ নির্বাচন ছাড়া কোন উপায় নাই। আর নির্বাচন প্রক্রিয়ায় পরিবর্তন ছাড়া সুষ্ঠ নির্বাচন সম্ভব নয়। নির্বাচন সুষ্ঠ করতে দল মত নির্বিশেষে সকলকে ঐক্য গড়ে তুলতে হবে। চসিক নির্বাচন অসুষ্ঠ নির্বাচনের একটি মডেল। এই মডেল সামনে অনুসরণ করলে একটি গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে বিশ্ব দরবারে সম্মান হারাবে বাংলাদেশ।

মাহবুব তালুকদার বলেন, স্বাধীনতার ৫০ বছর পরেও আমরা সুষ্ঠ নির্বাচন করতে পারব না এটা মেনে নেয়া যায় না। আমরা দেশের সকল নির্বাচনকে সুষ্ঠভাবে অনুষ্ঠিত করে গণতন্ত্রের অভিযাত্রায় যোগ হতে চাই। চসিক নির্বাচনে ভোট পড়েছে মাত্র ২২ ভাগ। এত অল্পসংখ্যক ভোট গণতন্ত্র প্রতিষ্ঠার নিয়ামক হতে পারে না। এমন পরিস্থিতিতে নির্বাচনের প্রতি মানুষের আস্থা হারাচ্ছে। যা গণতন্ত্রের জন্য হুমকিস্বরূপ। সুষ্ঠু পরিবেশে নিরপেক্ষ, আইনানুগ ও গ্রহণযোগ্য নির্বাচন হলে ভোটার উপস্থিতি বেড়ে যেত। স্বাধীনতার ৫০ বছর পরেও আমরা সুষ্ঠ নির্বাচন করতে পারছি না এটা মেনে নেয়া যায় না।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর