১৫৮ রানে লিড পাকিস্তানের, ‘২০০’ মাইলফলকে রাবাদা

গতকাল বুধবার (২৭ জানুয়ারি) বিকেল ফাহিম আশরাফ যখন ফিরলেন, তখন স্কোরবোর্ড পাকিস্তানের রান ৮ উইকেটে ২৯৫। দক্ষিণ আফ্রিকান বোলাররা পাকিস্তানি লেজ কত দ্রুত ছেঁটে ফেলতে পারেন, সেটিই ছিল দেখার। কিন্তু ইয়াসির শাহ নামের একজন ছিলেন এই লেজে, যাঁর কিনা টেস্টে সেঞ্চুরি আছে। সেই ইয়াসির আজ তৃতীয় দিন সকালে ভোগালেন প্রোটিয়া বোলারদের। কেবল তিনিই নন, ভুগিয়েছেন ‘বোলার’ পরিচয়ের হাসান আলী, এমনকি অভিষিক্ত বাঁহাতি স্পিনার নোমান আলীও। লেজের দারুণ ব্যাটিংয়ে করাচি টেস্টে পাকিস্তানের প্রথম ইনিংস থেমেছে ৩৭৮-এ, দক্ষিণ আফ্রিকার চেয়ে ১৫৮ রানে এগিয়ে থেকে।

তখন হাসান আলীকে বোল্ড করে অষ্টম দক্ষিণ আফ্রিকান হিসেবে টেস্টে ২০০ উইকেটের মাইলফলক ছুঁয়েছেন কাগিসো রাবাদা। ৮১৫৪ বলে ২০০তম উইকেট পেয়েছেন প্রোটিয়া পেসার। বলের হিসেবে ২০০-তে তৃতীয় দ্রুততম রাবাদা। পাকিস্তানের ওয়াকার ইউনিস (৭৭৩০) ও রাবাদার সতীর্থ ডেল স্টেইনই (৭৮৪৮) শুধু এর চেয়ে কম বল করে ২০০ উইকেট পেয়েছেন।

এদিকে করাচি টেস্টের উইকেট যেমন, তাতে স্পিনারদের রাজত্ব করার কথা। পাকিস্তানের ইয়াসির আর নোমানের মতোই দক্ষিণ আফ্রিকার বোলারদের ‘রাজা’ কেশব মহারাজ। তিনি ৩২.২ ওভার বোলিং করে ৯০ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। রাবাদা, এনগিডি আর আনরিখ নর্কিয়া নিয়েছেন ২টি করে উইকেট।

টেস্টের নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে পাকিস্তান দল এখন তাকিয়ে বোলারদের দিকে। আড়াই দিন বাকি থাকা এই টেস্টে জয়ের দিকে তাকাতে শাহিন শাহ আফ্রিদি, হাসান আলী, ইয়াসির শাহ, আর নোমান আলীদেরই যে বাজিমাত করতে হবে।

এই প্রতিবেদন লেখার সময় নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমেছে দক্ষিণ আফ্রিকা। বিনা উইকেটে ৩৭ রান তুলে লাঞ্চে গেছে দলটি।

বার্তাবাজার/ভি.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর