ভ্যাকসিন গ্রহণকারীদের মধ্যে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি: স্বাস্থ্যমন্ত্রী

করোনা ভ্যাকসিন গ্রহণকারীদের মধ্যে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।
তিনি বলেন, আনন্দঘন পরিবেশে টিকা দান কার্যক্রম শুরু হয়েছে। অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তি টিকা নিয়েছেন, অনেকেই টিকা নিতে আসছেন। পরিবেশ দেখে মনে হলো ঈদের ভাব। যেভাবে ঈদ হয়, সেরকম আনন্দমুখর পরিবেশে টিকা দেওয়া হচ্ছে। টিকা নিয়ে সব জল্পনা-কল্পনার অবসান হয়েছে।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) বেলা ১১টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) পরিচালিত ভ্যাকসিনেশন কার্যক্রম পরিদর্শনে আসেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তখন তিনি সাংবাদিকদের জানান, যারা যারা ভ্যাকসিন গ্রহণ করেছেন তারা সবাই ভালো আছেন। সবাই সুস্থ্য আছেন, কারো মধ্যে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া পাওয়া যায়নি।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সবাইকে নির্ভয়ে টিকা নেয়ার প্রতি আহ্বান করেন।

তারপর ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনা ভাইরাসের টিকা কার্যক্রম পরিদর্শনে গিয়ে মন্ত্রী বলেন, আমাদের আনা ভ্যাকসিনটি করোনাভাইরাসের বিরুদ্ধে খুবই কার্যকর। এখন পর্যন্ত যতগুলো ভ্যাকসিন আবিষ্কৃত হয়েছে তার মধ্যে অক্সফোর্ডের উৎপাদিত ভ্যাকসিনটিই সবচেয়ে নিরাপদ ও কার্যকর।

মন্ত্রী আরও বলেন, যারা করোনায় আক্রান্ত হয়েছেন তাদের চিকিৎসা দিতে আমরা সক্ষম হয়েছি। আমাদের করোনা আক্রান্তের সংখ্যা পৃথিবীর মধ্যে সর্বনিম্ন পর্যায়ে চলে এসেছে। তিন থেকে চার পার্সেন্টের বেশি আক্রান্ত হচ্ছে না এবং মৃত্যুর হারও অনেক কম। প্রতিদিন গড়ে ১৫ থেকে ২০ জনের বেশি মৃত্যু হচ্ছে না। আমাদের লক্ষ্য মৃত্যুর হার শূন্যের কোঠায় নামিয়ে আনা। এসময় তিনি দেশবাসীকে ভ্যাকসিন গ্রহণের আহ্বান জানান।

এরআগে, সকাল সাড়ে ১০টার পর বিএসএমএমইউতে করোনার টিকা নেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, ‘একটি গোষ্ঠী টিকা নিয়ে ষড়যন্ত্র ও অপপ্রচার চালাচ্ছে। তাদের জবাব দিতেই আমি ভ্যাকসিন গ্রহণ করেছি।’

তিনি বলেন, ‘সুরক্ষা অ্যাপের মাধ্যমে করোনা টিকা নেওয়ার আবেদন গ্রহণ করা হচ্ছে। তবে যাদের এনআইডি নম্বর সার্ভারে সংরক্ষিত নম্বরের সঙ্গে মিলছে না, তাদের টিকার আবেদন গ্রহণ হচ্ছে না।’

টিকা দেওয়ার দ্বিতীয় দিনে বিএসএমএমইউতে ২০০ জনকে করোনার টিকা দেওয়া হবে। এছড়া আরও চারটি হাসপাতালে টিকা দান কার্যক্রম চলছে।

উল্লেখ্য, বুধবার (২৭ জানুয়ারি) বিকালে দেশে টিকাদান কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে টিকা কার্যক্রমের উদ্বোধন করেন তিনি। রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে বিভিন্ন পেশার ২৬ জনকে ভ্যাকসিন প্রয়োগের মাধ্যমে শুরু হয়েছে প্রাথমিক পর্যায়ের কাজ। আগামী ৭ ফেব্রুয়ারি থেকে দেশব্যাপী টিকাদান শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তাই সবাইকে নির্ভয়ে টিকা নেয়ার প্রতি আহ্বান করেন।

বার্তাবাজার/ভি.এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর