সৌদি ও আমিরাতের কাছে অস্ত্র বিক্রিতে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের কাছে যুক্তরাষ্ট্রের হাজার কোটি টাকার সমরাস্ত্র বিক্রিয় স্থগিত করেছে বাইডেন প্রসাশন। সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে যে অস্ত্র বাণিজ্য করছে তার স্বচ্ছতা যাচাই করার লক্ষ্যে এ পদক্ষেপ নিয়েছেন বাইডেন প্রসাশন।

বুধবার (২৭ জানুয়ারি) ট্রাম্প প্রসাশনের গৃহীত অস্ত্র বাণিজ্যে পররাষ্ট্র নীতির বহির্ভূত কোন চুক্তি হয়েছে কি না সেটাই যাচাই করা হবে বলে জানান যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিংকেন।

নব্য প্রেসিডেন্ট বাইডেনের ক্ষমতা গ্রহণের এক সপ্তাহের মধ্যে এমন সিদ্ধান্ত নিলো বাইডেন। যুক্তরাষ্ট্রের সঙ্গে রিয়াদের সম্পর্ক পুননির্মানের কথা দিয়েছিল বাইডেন। কিন্তু দায়িত্ব গ্রহণের পর ট্রাম্পের অনেক গুলো নীতি পরিবর্তনের উদ্যেশ্যে নির্বাহী আদেশে স্বাক্ষর করেন বাইডেন।

উল্লেখ্য, ট্রাম্পের অস্ত্র বাণিজ্যের মধ্যে রয়েছে সৌদির কাছে ক্ষেপণাস্ত্র ও আমিরাতের কাছে এফ-থার্টি ভাইভ ফাইটার জেট বিক্রি। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প তার শাসনামলে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় রেখেছিলেন। ইসরায়েলকে সমর্থন দেয়া ও ইরানের বিরুদ্ধের চাপে রাখার উদ্দেশ্যে।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর