ফাওয়াদ আলমের সেঞ্চুরিতে দিনটা পাকিস্তানের

করাচি টেস্টের প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে ২২০ রানেই অলআউট করে দেয় পাকিস্তান। জবাবে ব্যাট করতে নেমে সুবিধা করতে পারেনি তারাও। ৪ উইকেট হারিয়ে ৩৩ রান সংগ্রহ করে প্রথম দিন শেষ করেছিল তারা।

আজহার আলি ৫ ও ফাওয়াদ আলম ৫ রানে অপরাজিত ছিলেন। আজ সেখান থেকেই দ্বিতীয় দিনের খেলা শুরু করে পাকিস্তান। খাদের কিনারা থেকে দলকে তুলেছেন ফাওয়াদ আলম। দুর্দান্ত এক সেঞ্চুরিতে দলকে লিড এনে দিয়েছেন তিনি।

দীর্ঘ ১২ বছর পর দলে ফেরাটা তার ভালো হয়নি। ইংল্যান্ডের বিপক্ষে শূন্য রানে ফিরেছিলেন তিনি। তবে তার ওপর আস্থা রেখেছিল পাকিস্তান। নিউজিল্যান্ড সফরে সেঞ্চুরি হাঁকিয়ে সেই আস্থার প্রতিদান দেন ফাওয়াদ।

এবার ঘরের মাঠে দলের বিপর্যয়ে খেলেন ১০৯ রানের ইনিংস। ২৪৫ বলে ৯ চার ও ২ ছয়ে দারুণ এই ইনিংসটি খেলেন তিনি। আজহারের সাথে ৯৪ রানের জুটি গড়েন ফাওয়াদ।

ব্যক্তিগত ৫১ রানে কেশব মহারাজের বলে উইকেটের পেছনে ধরা পড়ে সাঝঘরে ফিরেন আজহার। এরপর মোহাম্মদ রিজওয়ানকে সঙ্গে নিয়ে দলকে এগিয়ে নিতে থাকেন ফাওয়াদ। রিজওয়ানের সাথে ৫৫ রানের জুটি গড়েন তিনি।

৩৩ রান করে লুঙ্গি এনগিদির বলে ডু প্লেসিসের হাতে ধরা পড়ে ফিরেন রিজওয়ান। সপ্তম উইকেটে ফাহিম আশরাফের সঙ্গে ১০২ রানের জুটি গড়েন ফাওয়াদ। এনগিদির বলে বাভুমাকে ক্যাচ দিয়ে ফাওয়াদ ফিরলে এই জুটি ভাঙে।

ফাওয়াদ সাঝঘরে ফেরার পর বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি ফাহিম। তিনি ৬৪ রান করে এনরিক নরকিয়ার বলে বোল্ড হয়ে সাঝঘরে ফিরেন।

শেষ পর্যন্ত ৮ উইকেট হারিয়ে ৩০৮ রান করে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে পাকিস্তান। ৮৮ রানের লিড পেয়েছে তারা। হাসান আলি ১১ ও নোমান আলি ৬ রানে অপরাজিত আছেন।

বার্তাবাজার/এস.জি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর