রপ্তানিযোগ্য আলুর আবাদ বৃদ্ধিতে গুরুত্ব দেওয়া হচ্ছে: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, বর্তমানে বছরে এক কোটি টনের বেশি উন্নত জাতের আলু উৎপাদন হয়। দেশে চাহিদা রয়েছে ৬০-৭০ লক্ষ টনের মতো। দেশে উৎপাদিত আলুতে পানির পরিমান বেশি হওয়ায় বিদেশে চাহিদা কম। সেজন্য বিদেশে চাহিদার বিষয়টি বিবেচনায় নিয়ে রপ্তানি ও শিল্পে ব্যবহার যোগ্য আলুর আবাদ ও উৎপাদন বৃদ্ধিতে গুরুত্ব দেয়া হচ্ছে। কৃষি মন্ত্রণালয় সেলক্ষ্যে নিরলস কাজ করছে।

মন্ত্রী বুধবার (২৭ জানুয়ারি) দুপুরে নীলফামারীর ডোমারে বাংলাদেশ কৃষি উন্নয়ন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের(বিএডিসি) বীজ আলু উৎপাদন খামার পরিদর্শন শেষে এ কথা বলেন।

তিনি আরো বলেন, বিএডিসির মান সম্পন্ন বীজআলু উৎপাদন ও সংরক্ষণ এবং কৃষক পযার্য়ে বিতরণ জোড়দারকরণ প্রকল্পের আওতায় এই ডোমার খামারে ভিত্তি বীজআলু উৎপাদন করা হচ্ছে। পাশাপাশি নতুন জাতের উপযোগিতা যাচাইয়ের জন্য ট্রায়ার প্লট স্থাপন ও পর্যবেক্ষণ করা হচ্ছে।

পরিদর্শন শেষে ভিত্তি বীজআলু উৎপাদন খামার হলরুমে অতিরিক্ত সচিব ও বিএডিসি’র চেয়ারম্যান সায়েদুর ইসলামের সভাপতিত্বে রংপুর বিভাগের কৃষি সস্প্রাসারন অধিদপ্তরের কর্মকতার্দের সাথে মতবিনিময় করেন।

এসময় কৃষি সচিব মেসবাহুল ইসলাম, অতিরিক্ত সচিব মাহাবুবুল ইসলাম, কৃষি সস্প্রসারন অধিদপ্তরের মহাপরিচালক আসাদুল্লাহ, বারির মহাপরিচালক নাজিবুল ইসলাম, বিডব্লিউএসআরআই মহাপরিচালক ড. এছরাইল হোসেন, নীলফামারী জেলা প্রশাসক হাফিজুর রহমান চৌধুরী, পুলিশ সুপার মোখলেছুর রহমান বিপিএম, পিপিএম, ডোমার বিএডিসি’র উপ পরিচালক ড. আবু তালেব, ইউএনও শাহিনা শবনম, সহকারী পুলিশ সুপার জয়ব্রত পাল, ওসি মোস্তাফিজার রহমান প্রমূখ উপস্থিত ছিলেন।

তারিকুল ইসলাম সোহাগ/বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর