দক্ষিণ সুনামগঞ্জে বইছে ইউপি নির্বাচনের হাওয়া

সময় ঘনিয়ে আসছে ইউনিয়ন পরিষদ নির্বাচনের। আইন অনুযায়ী চলতি বছরের মার্চের তৃতীয় সপ্তাহের আগে ইউপি নির্বাচন শুরু করতে হবে, আর শেষ করতে হবে জুনের আগেই। এরই প্রেক্ষিতে সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলায় আসন্ন ইউপি নির্বাচনকে কেন্দ্র করে বইছে আগাম নির্বাচনী হাওয়া।

চায়ের দোকানে দোকানে বইছে সম্ভাব্য প্রার্থীদের নিয়ে বিশ্লেষণ। নড়েচড়ে উঠেছেন চেয়ারম্যান ও সদস্য পদের সম্ভাব্য প্রার্থীরা।
অনেক চেয়ারম্যান ও মেম্বার প্রার্থী ইতিমধ্যে আগাম প্রচার-প্রচারণা শুরু করে দিয়েছেন। বাড়ি বাড়ি কুশল বিনিময়ও করছেন অনেকেই। প্রচার-প্রচারণা সামাজিক যোগাযোগ মাধ্যমেও চলছে সমানতালে।

তবে এখনও নির্বাচনের তফসিল ঘোষণা না হলেও ইতিমধ্যে নির্বাচন ঘিরে ইউনিয়ন পরিষদগুলোতে প্রার্থীদের ব্যাপক দৌড়ঝাঁপ শুরু হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, নির্বাচনকে সামনে রেখে উপজেলার ৮টি ইউনিয়নেই প্রার্থীতার জানান দিচ্ছেন একাধিক প্রার্থী। প্রতিটি ইউনিয়নেই দেশের প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপির মনোনয়ন প্রত্যাশী একাধিক সম্ভাব্য প্রার্থী। তবে এবছর নবীন-তরুণদের প্রার্থীতার ঘোষণা চোখে পড়ার মতো। দলীয় সমর্থন পেতে একই ইউনিয়নে নবীন-প্রবীন একাধিক প্রার্থীর পক্ষ থেকে চলছে নানারকম তদবির, রাজনৈতিক কার্যালয়গুলোও সরগরম হয়ে উঠেছে। দলীয় সমর্থন পাওয়ার জন্য তৎপর হয়ে উঠেছেন ওইসব ইউনিয়নের সম্ভাব্য প্রার্থীরা। সম্ভাব্য প্রার্থীদের কেউ কেউ এলাকার ভোটারদের মাঝে দিচ্ছেন আগাম প্রতিশ্রুতি। এছাড়াও নানা রকম কৌশল অবলম্বন করে ভোটের মাঠ নিজেদের অনুকূলে নিতে মরিয়া হয়ে উঠেছেন অনেকেই।

এদিকে স্থানীয় সরকার বিভাগের নির্দেশনা অনুযায়ী, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ এর ২৯ (৩) ধারা অনুযায়ী পরিষদ গঠনের জন্য কোনো সাধারণ নির্বাচন ওই পরিষদের জন্য অনুষ্ঠিত পরবর্তী সাধারণ নির্বাচনের তারিখ থেকে পাঁচ বছর পূর্ণ হওয়ার ১৮০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের আইনি বাধ্যবাধকতা রয়েছে।

সেই অনুযায়ী, দক্ষিণ সুনামগঞ্জের ৮ ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হবার ১৮০ দিন শুরু হয়েছে গত বছরের ২৫ অক্টোবর থেকে। এই বছরের ২২ এপ্রিল এই ইউনিয়নগুলোর মেয়াদ শেষ হবে।

এব্যাপারে সুনামগঞ্জ জেলা নির্বাচন কর্মকর্তা মুরাদ উদ্দিন হাওলাদারের সাথে মুঠোফোনে কথা হলে তিনি বার্তা বাজারকে বলেন, বিধি অনুযায়ী মেয়াদ শেষ হবার আগেই স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর নির্বাচনের তফসিল ঘোষণা করতে হবে। সেই অনুযায়ী ২০২১ সালের মার্চ-জুনের মধ্যে এই ইউনিয়নগুলোর নির্বাচন হবার কথা। তবে এব্যাপারে নির্বাচন কমিশন কিংবা স্থানীয় সরকার বিভাগের সুনির্দিষ্ট কোনো নির্দেশনা এখনো পর্যন্ত নেই বলে জানান।

নোহান আরেফিন নেওয়াজ/বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর