কেরানীগঞ্জে ওয়াশিং ফ্যাক্টরি খুলে দেয়ার দাবিতে সড়ক অবরোধ

কেরানীগঞ্জে ওয়াশিং ফ্যাক্টরির মালিক ও শ্রমিকরা ফ্যাক্টরি খুলে দেয়াসহ পাঁচ দফা দাবিতে সড়কের একাংশে অবরোধ করেছেন।

আজ বুধবার (২৭ জানুয়ারি) সকাল ১১টায় কেরানীগঞ্জের কদমতলী গোলচত্বরে এ অবরোধ পালিত হয়।

এ সময় বাবু বাজার ব্রিজ ও আশেপাশের সড়কে প্রচণ্ড যানজট সৃষ্টি হয়। এতে ভোগান্তিতে পড়েন দক্ষিণ অঞ্চল ও ঢাকাগামী হাজার হাজার যাত্রী। দুপুর ১২টার দিকে মালিক ও শ্রমিকেরা অবরোধ তুলে নেন।

মানববন্ধনে অংশ নেয়া করিম নামের এক শ্রমিক সাংবাদিকদের বলেন, আজ তিন মাস ধরে আমাদের কোনো কাজকর্ম নেই। এবার পরিজন নিয়ে পথে বসার উপক্রম। এজন্যই বাধ্য হয়ে পথে নেমেছি।

ওয়াশিং কারখানার আরেক শ্রমিক আমেনা বেগম সাংবাদিকদের বলেন, পেটে ভাত না থাকলে আমরা কোথায় যাব, কার কাছে যাব? সরকার আমাদের কারখানা খুলে দিক অথবা আমাদের ভাতের ব্যবস্থা করে দিক।

কেরানীগঞ্জ ওয়াশিং ফ্যাক্টরি মালিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক সোহেল রেজা বলেন, বন্ধ থাকা ওয়াশিং ফ্যাক্টরি চালুসহ পাঁচ দফা দাবিতে আমরা এই মানববন্ধন করছি। শান্তিপূর্ণ কর্মসূচির ডাকে সাড়া দিয়ে দ্রুত সরকার আমাদের দাবি মেনে নেবে এমন প্রত্যাশা করছি।

মানববন্ধন শেষে এক সংক্ষিপ্ত সমাবেশে কেরানীগঞ্জ ওয়াশিং ফ্যাক্টরি মালিক সমবায় সমিতির সভাপতি কাজী আবু সোহেল কাজল বলেন, কারখানা বন্ধ থাকায় প্রায় সাড়ে তিন লাখ শ্রমিকের কোনো কাজ নেই। কারখানা মালিকদেরও প্রায় একই অবস্থা। আমাদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। তাই না পারতে বাধ্য হয়েই পথে নেমেছি।

দেশের অভ্যন্তরীণ পোশাক শিল্প রক্ষায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে বন্ধ থাকা ওয়াশিং কারখানা দ্রুত খুলে দেয়ার দাবি জানান তিনি।

পাঁচ দফা দাবি সমূহ হলো-
১.পুনর্বাসন না হওয়া পর্যন্ত বন্ধ থাকা কারখানাগুলো চালু করা।
২.শিল্প জনি ইটিভি ট্রিটমেন্ট প্লান্টসহ গ্যাস, বিদ্যুৎ ও হাড়ের সংযোগ সুবিধার ব্যবস্থা করা।
৩. বকেয়া পাওনা আদায়ের ব্যবস্থা করা।
৪.সাড়ে তিন লাখ শ্রমিকদের বেকারত্বের হাত থেকে রক্ষা করা।
৫.পুনর্বাসনের জন্য কারখানা মালিকদের সহজ শর্তে ঋণ দেয়া।

বার্তাবাজার/এস

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর