আজ মির্জা ফখরুলের জন্মদিন

বাংলাদেশ জাতীয়তা বাদী দলের (বিএনপি) মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ৭৩তম জন্মদিন আজ।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) ১৯৪৮ সালের এই দিনে রংপুর বিভাগের ঠাকুরগাঁও জেলায় জন্মগ্রহণ করেন তিনি। তার বাবার নাম মির্জা রুহুল আমিন ও মায়ের নাম মির্জা ফাতেমা আমিন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর ২০১৬ সাল থেকে বর্তমান পর্যন্ত বিএনপি মহাসচিবের দায়িত্ব পালন করে আসছেন। ২০১১ সালের মার্চে বিএনপির মহাসচিব খন্দকার দেলোয়ার হোসেনের মৃত্যুর পর তিনি ভারপ্রাপ্ত মহাসচিব হন। এর আগে, তিনি দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব ছিলেন।

মির্জা ফখরুল ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বগুড়ার একটি আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হলেও তিনি সংসদে যোগ দেননি। চার দলীয় সরকারের আমলে তিনি কৃষি,পর্যটন ও বেসরকারি বিমান চলাচল বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্বে নিয়োজিত ছিলেন।

মির্জা ফখরুলের রাজনৈতিক জীবনের শুরু বামপন্থী সংগঠন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের হাত ধরে। ৬৯ এর গণঅভ্যুত্থানের সময় তিনি সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি ছিলেন। ফখরুল ঢাকা কলেজের অর্থনীতি বিভাগের শিক্ষক হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এরপরে ১৯৮০ সালের দিকে তিনি মূলধারার রাজনীতিতে আসেন।

মির্জা ফখরুলের সহধর্মীনি রাহাত আরা বেগম কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন। তাদের রয়েছে ২ মেয়ে । বড় মেয়ে মির্জা শামারুহ ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শেষে সেখানেই শিক্ষকতা করছেন। আর ছোট মেয়ে মির্জা সাফারুহ ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শেষে একটি স্কুলে শিক্ষকতা করছেন।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর