বাংলাদেশে রেলওয়ের ৭৯ প্রকল্পের কাজ সমাপ্ত: রেলমন্ত্রী

রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, বাংলাদেশে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর ২০০৯ সাল থেকে রেলপথের জন্য ৮৯ টি প্রকল্প গ্রহণ করা হয়েছে। যার মধ্যে ৭৯ টি প্রকল্প সমাপ্ত হয়েছে।

নরুল ইসলাম বলেন, ২০১৯-২০ অর্থবছরে এডিপিতে বাংলাদেশ রেলওয়ের ৩৬টি বিনিয়োগ প্রকল্প এবং ৩টি কারিগরি সহায়তা প্রকল্প অর্থাৎ মোট ৩৯টি উন্নয়ন প্রকল্প অন্তর্ভুক্ত হয়েছে।

মঙ্গলবার (২৬ জানুয়ারি) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে শামীম হায়দার পাটোয়ারীর (গাইবান্ধা-১) প্রশ্নের জবাবে এসব কথা জানান রেলমন্ত্রী।

মন্ত্রী বলেন, বাংলাদেশ রেলওয়ে একটি সেবামূলক সংস্থা। দেশের সাধারণ জনগণকে কম খরচে ও নিরাপদে নিজ গন্তব্যে পৌছে দেয়ার উদ্দেশ্যে বাংলাদেশ রেলওয়ে কাজ করে আসছে। আওয়ামী লীগ সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে রেলওয়েকে প্রকৃত গণ পরিবহণের মাধ্যম হিসেবে রূপ দিতে এবং একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য গড়ে তুলতে গত এক দশকে ব্যাপক উন্নয়ন কার্যক্রম গ্রহণ করেছে।

রেল মন্ত্রী বলেন, বাংলাদেশের সকল জেলাকে রেল পরিবহণের আওতায় নিয়ে এসে রেলওয়েকে জনগণের কাছে নির্ভরযোগ্য ও গুরুত্বপূর্ণ গণপরিবহন মাধ্যম হিসেবে প্রতিষ্ঠা করার লক্ষ্যে সরকার সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। রেলওয়ের যাত্রীদের সেবার মান শতভাগ নিশ্চিত করার লক্ষ্যে এবং যাত্রীদের সুবিধাদি বৃদ্ধি করতেও দেশের সরকার জোর প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

মন্ত্রী আরো বলেন, ৩টি প্রকল্পের আওতায় অর্থাৎ লাকসাম, চিনকিস্তানা সেকশনে ৬১ কিলোমিটার, টঙ্গী-ভৈরব বাজার সেকশনে ৬৪ কিলোমিটার এবং ভৈরব দ্বিতীয় তিতাস সেতু নির্মাণ প্রকল্পের আওতায় ছয় কিলোমিটার ডাবল লাইন নির্মাণ কাজ সমাপ্তির ফলে বর্তমানে ঢাকা-চট্টগ্রাম করিডোরের ৩২১ কিলোমিটারের মধ্যে ২৪৯ কিলোমিটার রেলপথে ভাবল লাইনে ট্রেন চলাচল শুরু হয়। এর ফলে ট্রেন পরিচালনার ক্ষেত্রে বাংলাদেশ রেলওয়ের সক্ষমতা বৃদ্ধি পেয়েছে।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর