পদত্যাগ করছেন ইতালির প্রধানমন্ত্রী

রাজনৈতিক অস্থিরতার মধ্যেই পদত্যাগের ঘোষণা দিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে। সোমবার (২৫ জানুয়ারি) এক বিবৃতিতে জুসেপ্পে জানিয়েছেন মঙ্গলবার (২৬ জানুয়ারি) তিনি পদত্যাগ করবেন।

প্রধামন্ত্রীর কার্যালয় থেকে যে বিবৃতি দেওয়া হয়েছে সেখানে বলা হয়েছে, ওই বৈঠকে তিনি তার নিজের ইচ্ছার কথা মন্ত্রীদের কাছে ব্যক্ত করবেন। এরপরেই হয়তো তিনি প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেলার কার্যালয়ে পদত্যাগপত্র জমা দিতে যাবেন। ইতালিতে করোনা মহামারিতে যে পরিস্থিতি তৈরি হয়েছে তার বিরুদ্ধে লড়াই করতে হয়তো দেশটির প্রধানমন্ত্রী নতুন সরকার গঠনের পরামর্শ চাইতে পারেন।

গেল ১৩ জানুয়ারি মহামারি করোনা নিয়ন্ত্রণে সরকারের গৃহীত পদক্ষেপে হতাশ হয়ে সাবেক প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি তার ইটালিয়া ভিভা পার্টিকে প্রত্যাহারের পর থেকেই ক্ষমতাসীন জোট ভেঙে পড়েছে।

গত সপ্তাহে পার্লামেন্টের আস্থা ভোটে কোনমতে টিকে গেছেন কন্তে। কিন্তু সিনেটের উচ্চ কক্ষে সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছেন তিনি। ফলে তার সরকার বেশ দুর্বল হয়ে পড়েছে।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর