নৈতিকতায় ইন্টারনেট ও আমাদের করণীয়

হ্যাকার শব্দটির সাথে আমরা কমবেশি সবাই পরিচিত। যারা অবৈধ ভাবে বিভিন্ন সার্ভারে বা ওয়েবসাইটে ঢুকে সেগুলোকে ক্ষতি করে থাকে তাদেরকেই মূলত হ্যাকার বলে। আর এসকল অবৈধ কাজ গুলোকে হ্যাকিং বলা হয়।

তবে আপনারা জানেন কি, হ্যাকারেরও প্রকারভেদ আছে? জানা থাকলে খুবই ভাল, আর যাদের জানা নাই তাদের জন্য বলছি ,হ্যাকার প্রধানত দুই প্রকার হয়ে থাকে।

যেমন-
১।White hat hacker বা সাদা টুপি হ্যাকার ,
২।Black hat hacker বা কালো টুপি হ্যকার।

নাম গুলো শুনে হ্যাসকর মনে হচ্ছে কি? আবার অনেকেই ভাবতে পারেন যারা সাদা, কালো টুপি পড়ে ঘুরে বেড়াই তারাই মনে হয় এটা সাদা, কালো হ্যাকার। তাহলে তো আজ থেকে যারা সাদা, কালো টুপি পড়বে তাদেরকে ধরে মার শুরু করে দিবেন!

তখন দেখা গেল মামলা আপনি খাবেন, আর ফাঁসিয়ে দিবেন আমায়। দেখেন ভাই আমি তথ্য দিয়ে অপরাধী হতে চাই না আর তাই আপনারা না বুঝে না জেনে কাউকে কিছু বলবেন না বা আঘাতও করবেন না।

এই দেখেন নীতি কথায় চলে যাচ্ছি, লোকে বলে – “নীতি কথায় নাকি চিড়া ভিজে না”। তাই আমিও চিড়া খাই না দুই বছর হলো। আবার এখানেও ভেবে নিয়েন না নীতিবান হওয়ার জন্য চিড়া খাওয়া বন্ধ করে দিয়েছি।

পড়াশোনার জন্য চীনে আছি আর এখানে চিড়া পাওয়া যায় না। তাই চিড়াও খাওয়া হয় না এই আরকি।

যাক, অনেক কথা হলো আসেন এখন জেনে নেই white hat hacker আর black hat hacker কাকে বলে বা এদের আচারণ কেমন?

১। White hat hacker: কেউ যদি শুধুমাত্র আগ্রহী হয়ে অন্যের ওয়েবসাইটে ঢুকে কোনো ক্ষতি না করে বের হয়ে আসে তাকে White hat hacker বা সাদা টুপি হ্যাকার বলে। আমি এদের বলি ভদ্র হ্যাকার বা well wisher হ্যাকার। উপরের লাইন পড়ে আপনারা কি মনে হয় এদের?

তবে যাই বলেন এই ভদ্র বা well wisher হ্যকারদের কিন্তু আমরা নিজেরাই তৈরি করি। মাথায় আকাশ ভেঙ্গে পড়ল নাকি? একটু নড়েচড়ে বসেন, বলছি কিভাবে তৈরি করছি আমরা তাদের।

একটু মিষ্টি কথা, দুই প্ল্যাট ফুচকা, আইসক্রীম, চকলেট আর বড় হয়েও বাবু/বেবি তে পরিণত হয়ে খুশিতে আত্মহারা হয়ে দুই মিনিট নাগিন ডান্স দিয়ে নিজের সকল আইডির পাসওয়ার্ড দিয়ে দেই। আর তখনই তাকে সাদা টুপি পড়িয়ে দিয়ে white hat hacker বানিয়ে দেই। এখন বুঝলেন তো কেন আমি ভদ্র বা well wisher বলেছিলাম? তাই সময় থাকতে সচেতন হোন।

২। Black hat hacker: যারা অন্যের ওয়েবসাইটে ঢুকে কোনো কিছু ক্ষতি করে বা নষ্ট করে বসে তাদেরকে Black hat hacker বা কালো টুপি হ্যাকার বলা হয়। আর পৃথিবীতে এরাই মূলত হ্যাকিং মত অনৈতিক কাজটা করে ওয়েবসাইটসহ বিভিন্ন সার্ভার হ্যাক করে থাকে।

এই ছিল আপনাদেরকে সচেতেন করার ক্ষুদ্র প্রয়াস। ইন্টারনেট ব্যবহার হোক নৈতিকতার সাথে, সঠিক ভাবে জেনে বুঝে এবং শিক্ষনীয় বিষয়গুলোর সাথে।

লেখক: হিমাংশু সরকার
শিক্ষার্থী, চাংঝু ইনস্টিটিউট অব ইন্ডাস্ট্রি টেকনোলজি, চীন৷

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর