“কচুরিপানা পরিষ্কার করতে ৫০ কোটি টাকার মেশিন কিনছে সরকার”

রাজধানীতে মশার উপদ্রব ঠেকাতে ও কচুরিপানা পরিষ্কার করতে ৫০ কোটি টাকার মেশিন কিনছে বলে জানান স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম। তিনি বলেন, ঢাকার ৩৯টি খাল সংস্কারের কর্মপরিকল্পনা তৈরি করা হয়েছে।

রোববার (২৪ জানুয়ারি) সচিবালয়ে ঢাকায় জলাবদ্ধতা নিরসনের লক্ষ্যে ২ সিটি করপোরেশনের কর্মপরিকল্পনা পর্যালোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, এডিস মশার জন্ম হয় ঘর-বাড়িতে। তাই বাসা-বাড়ির মালিকসহ সবাই এ মশা মারতে একসাথে যোগ দেয়। আমরা গত বছরের সেপ্টেম্বর থেকে পরিকল্পনা অনুযায়ী কাজ করে আসছিলাম বলে আমরা এখন একটা সন্তোষজনক স্থানে পৌছাতে পেরেছি। কিউলেক্স মশার জন্ম হয় জঙ্গল, আর্বজনায় এবং ময়লা পানিতে। সে জন্য কচুরিপানাসহ ময়লা আবর্জনা পরিষ্কার করতে ৫০ কোটি টাকা ব্যয়ে বিদেশ থেকে মেশিন ক্রয় করছে বাংলাদেশ সরকার।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ১৯৮৭ সালে ড্রেনেজ ব্যবস্থাপনা ও খালগুলো ওয়াসার কাছে হস্তান্তর করা হয়েছিল। জনগণের মধ্যে এটা নিয়ে ধারণা প্রতিষ্ঠিত হয়েছে যে, এটা জনপ্রতিনিধিত্বমূলক প্রতিষ্ঠানের কাছে থাকলে এর উন্নয়ন হবে। এসময় তিনি আরো বলেন, শুধু মাত্র খালগুলো পরিষ্কার বা বৃষ্টির পানি যাওয়ার জন্য এটা সিটি করপোরেশনের কাছে হস্তান্তর করা হয়নি, তারাও এজন্য এটা নেয়নি। উদ্দেশ্যটা হলো যেসব খালের জায়গা অবৈধভাবে দখল হয়েছে তা দখলমুক্ত করা। দখলমুক্ত করে খালগুলোকে পূর্বের ন্যায় গতিপ্রবাহ ফিরিয়ে দেয়া যাতে করে ময়লা বা পানি জমে না থাকে। সুরক্ষিত রাজধানী করতে আমরা সকল ধরনের ব্যবস্থা গ্রহণ করব।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর