জোর করে কাউকে ভ্যাকসিন দেওয়া হবে না: স্বাস্থ্যমন্ত্রী

করোনার ভ্যাকসিন যে স্বাধীনভাবে নিতে চাইবে তাকে দেওয়া হবে। জোর করে কাউকে করোনার ভ্যাকসিন দেওয়া হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

রোববার ( ২৪ জানুয়ারি) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, আগামীকাল সোমবার ভারত থেকে কেনা ৫০ লাখ করোনাভাইরাসের টিকা দেশে আসছে। ২৭ জানুয়ারি রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে একজন নার্সকে টিকা দেওয়ার মাধ্যমে ভ্যাকসিন কর্মসূচির উদ্বোধন করা হবে। এই কর্মসূচির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কুর্মিটোলা হাসপাতালের যেসব নার্সকে আমরা ভ্যাকসিন দিচ্ছি তারা নিজেরা নিতে চাচ্ছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী আমরা আগে ফ্রন্ট লাইনারকে ভ্যাকসিন দেব। পর্যায়ক্রমে যাদের ভ্যাকসিন লাগবে আমরা তাদের দেব।

ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে তিনি বলেন, যেকোনো ভ্যাকসিন প্রয়োগে সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া থাকতেই পারে। তবে বাংলাদেশ নিয়ে আসা ভ্যাকসিন অন্যান্য ভ্যাকসিনের তুলনায় পার্শ্বপ্রতিক্রিয়া খুব সামান্য। একটু মাথাব্যথা হয় বা জ্বর হয়।

বার্তাবাজার/এস.জি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর