চাঞ্চল্যকর তথ্য: ভ্যাকসিন নেয়া মানুষও ‘ছড়াতে পারেন’ করোনা

সারা বিশ্বকে বেসামাল করে রেখেছে মহামারি করোনা ভাইরাস। দিন দিন বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা এরই মধ্যে সামনে এলো চাঞ্চল্যকর এক তথ্য। করোনা ভ্যাকসিন নেয়া মানুষের শরীর থেকেও করোনা ছড়াতে পারে বরেও সতর্ক করেছে যুক্তরাজ্য।

শনিবার (২৩ জানুয়ারি) দেশটির ডেপুটি চিফ মেডিকেল অফিসার জোনাথন ভ্যান-ট্যাম সানডে টেলিগ্রাফে লেখা একটি কলামে এমন তথ্য দিয়েছেন। ভ্যান-ট্যাম তার লেখায় বলছেন, ‘টিকা নেয়ার পর করোনা ছড়ানোর প্রভাব কী হতে পারে, বিজ্ঞানীরা এখনো সেটি জানেন না।’

ভ্যান ট্যাম বলেন, ‘করোন ভ্যাকসিন আশা জাগালেও সংক্রমণের হার কমতে বেশ সময় লাগবে।’

সাধারণত কোনো ভ্যাকসিনের কাজ হচ্ছে রোগ প্রতিরোধ করা। ভ্যকসিন নিলে সংশ্লিষ্ট রোগে কেউ আক্রান্ত হলেও গুরুতর অসুস্থ হবে না। তার থেকে নতুন করে কেউ সংক্রমিত হবে না। অর্থাৎ ভাইরাসটি শরীরে প্রবেশের পর কার্যক্ষমতা হারিয়ে ফেলবে।

করোনার বেশ কয়েকটি ভ্যাকসিন মানুষের শরীরে কার্যকরী বলে প্রমাণিত হয়েছে। অর্থাৎ একটি কাজের বিষয়ে নিশ্চয়তা পাওয়া গেছে। কিন্তু ভ্যাকসিন গ্রহণের পর ওই ব্যক্তি দ্বারা অন্য কেউ সংক্রমিত হবে না এমন কোন গবেষণার তথ্য পাওয়া যায়নি।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর