ঠান্ডা জ্বর ও কাশি থেকে দূরে রাখবে যে পানীয়

চলছে শীতকাল এই সময়ে ঠান্ডা লাগা খুব সাধারণ একটি সমস্যা। এমন পরিস্থিতিতে আপনাকে ঠান্ডা থেকে রক্ষা করবে আদা,মধু ও লেবু দিয়ে চা। এছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আপনি আদা,মধু,লেবু ও গোলমরিচের অবদান অনস্বীকার্য। খুব সহজেই তৈরি করা যায় এই পানীয়।

এদিকে প্রায় এক বছর ধরে আমাদের করোনার সঙ্গে লড়াই। চলমান এ লড়াই থেকে উত্তরণের উপায় দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। মৌসুমি যে ঠান্ডা জ্বর হয় তার জন্য আমরা ভেষজ উপাদান ব্যবহার করে পানীয় খেতে পারি। এমনকি ঠান্ডা থেকে বাঁচার জন্য ভেষজ উপাদানগুলোই সবচেয়ে ভালো। এজন্য প্রতিদিনের খাবারের সঙ্গে যোগ করুন ভেষজ পানীয়।

চারটি উপাদান দিয়ে খুব সহজেই পানীয় বানানো যায়। বিশেষ করে বাচ্চাদের জন্য অনেক ফলদায়ক এই পানীয় যারা তিতা কিছু খেতে চায় না। আদা,মধু,লেবু,গোলমরিচ এই সবগুলো উপাদান ঠান্ডা জ্বর কমাতে পারে। এইসব উপাদানগুলো ব্যাকটেরিয়া থেকে দূরে রাখে এবং হজম প্রক্রিয়া উন্নত করে। তবে এবার জেনে নেওয়া যাক কিভাবে এই পানীয় তৈরি করতে হয়।

উপকরণ:

# হাফ টেবিল চামচ গোল মরিচ গুড়া

# এক টেবিল চামচ গ্রেড করা আদা

# এক টেবিল চামচ মধু

# একটা লেবু

# দুই গ্লাস পানি

পদ্ধতি: প্রথমে গুড়া করা গোলমরিচ ও গ্রেড করা আদা ভালোভাবে মেশাতে হবে। এরপর এর মধ্যে মধু দিয়ে ভালোভাবে মেশাতে হবে। পানি গরম করে গ্লাসে ভরতে হবে। এরপর লেবুর রস দিতে হবে। হালকা গরম থাকা অবস্থায় পানীয়টি খেতে হবে।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর