বাংলাদেশের নাম শুনে ৩-৪ মিনিট ধরে হাত তালি দিলেন বিদেশিরা

রাশিয়ায় একটি সেমিনারে বাংলাদেশের নাম শুনে সেখানে আসা বিদেশিরা তিন-চার মিনিট ধরে হাত তালি দিয়েছেন বলে জানিয়েছেন, নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

শনিবার রাতে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে ‘ট্রান্সফরমিং টু এ শিপবিল্ডার্স অ্যান্ড এক্সপার্টিং কান্ট্রি: চ্যালেঞ্জ ফর বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা জানান।

নৌ পরিবহন প্রতিমন্ত্রী বলেন, রাশিয়ার সেন্ট পিটার্সবাগে শিপবিল্ডার্স শিল্পের একটি সেমিনারে গিয়েছিলাম। সেখানে আমি বক্তব্য রাখার সময় বাংলাদেশের নাম শুনে ৩-৪ মিনিট ধরে হাত তালি দিলেন বিদেশিরা। সেখানে তো কেউ আমাকে চেনেন না। কিন্তু বাংলাদেশের নাম শোনামাত্রই হাত তালি দিলেন। এটা শুধু শিপবিল্ডার্স ও মেরিন আর্কিটেক্টে এগিয়ে যাওয়ার ফল। বাংলাদেশ জাহাজ শিল্পে অন্য জায়গায় স্থান করে নিয়েছে।

তিনি বলেন, নৌ খাত বাঁচলে বাংলাদেশ বাঁচবে। এখন বেসরকারি খাতের উদ্যোক্তারা চাইলেই ব্যাংক ঋণ পাচ্ছেন। ব্যাংকের টাকায় ব্যবসা করতে পারছেন। এটা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কারণে। শিপবিল্ডার্স শিল্পে বেসরকারি উদ্যোক্তারাও এগিয়ে আসবেন। এ খাতে যে সম্ভাবনা রয়েছে, সেটা কাজে লাগাতে হবে।

তিনি আরও বলেন, শিপইয়ার্ড এখন প্রাণ ফিরে পাচ্ছে। এখন যুদ্ধ জাহাজও দেশে তৈরি করা হচ্ছে। আমরা ছোট বেলায় নৌকায় চড়েছি। আমরা জাহাজ না বানালে কে বানাবে। মেরিন আর্কিটেক্ট আমাদের সাবজেক্ট।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর