লোহাগাড়ার ঐতিহ্যবাহী ঘৌড়দৌড় প্রতিযোগিতা আগামী ৭ ফেব্রুয়ারী

চট্টগ্রামের লোহাগাড়ার আমিরাবাদ ইউনিয়নের সুখছড়ী গ্রামে আগামী ৬ ও ৭ ফেব্রুয়ারী অনুষ্ঠিত হচ্ছে ১২৫তম ঘৌড়দৌড় প্রতিযোগিতা ও গ্রামীণ মেলা।

২৩ জানুয়ারী (শনিবার) রাতে বড় মাওলানার পরিবারের পক্ষে এই তথ্য নিশ্চিত করেছেন সৈয়দ আরিফ মঈনুদ্দিন। দক্ষিণ চট্টগ্রামের বৃহৎ এ মেলাকে ঘিরে এলাকায় উৎসবের আমেজ সৃষ্টি হয়েছ।

জানা গেছে, সুখছড়ী সভার বিলে ঘোড়ার দৌড়, রকমারি পণ্যের বেচাকেনা, নামাজের বড় জামায়াত ও ওয়াজ মাহফিল অনুষ্ঠানের যাত্রা শুরু করেন বড় মাওলানা ছৈয়দ মোফাজ্জলুর রহমান (রহঃ)।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার লোক সমাগম হয় এই মেলায়। বিশাল এলাকাজুড়ে বসে মেলার স্টল। মেলায় চারুকারু, কাঠ-বাঁশ, প্রসাধনী, বাচ্চাদের খেলার সামগ্রী, বেতের আসবাবপত্র, তৈজষপত্র, মিষ্টি, মাছসহ নানা রকমারি পণ্যের পসরা সাজিয়ে শত শত স্টলে ক্রেতারা ভিড় করেন।

হাজার হাজার দর্শক এই প্রতিযোগিতা ও মেলা উপভোগ করে থাকেন। মূল মেলা একদিন হলেও মেলার আগে ও পরের দিনও চলে মেলার বেচা-কেনা। মেলার মূল আকর্ষণ ঘৌড়দৌড় প্রতিযোগিতা বিধায় এটি ঘৌড়দৌড় মেলা হিসেবে এতদঅঞ্চলে ব্যাপক পরিচিত।

প্রতি বছর মাঘ মাসের শেষে রোববার সনাতন ধর্মের অনুসারীরা সূর্য পূজা করে। এ পূজাকে কেন্দ্র করে বিভিন্ন স্থানে মেলা বসে। সনাতনী ধর্মাবলম্বীদের ধর্মীয় সংস্কৃতি থেকে মুসলিম ধর্মাবলম্বীদের সূর্য পূজার উৎসব থেকে বিমুখ করতে দক্ষিণ চট্টগ্রামের সুনামধন্য আলেম হযরত মাওলানা ছৈয়দ মোফাজ্জলুর রহমান (রহঃ) লোহাগাড়ায় এ ঘৌড়দৌড় প্রতিযোগিতা ও গ্রামীণ মেলার প্রবর্তন করেছিলেন।

বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর