করোনা ভ্যাকসিনের প্রয়োগ শুরু হবে বুধবার

আগামী বুধবার থেকে দেশে করোনা ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে বলে জানান স্বাস্থ্যসচিব আব্দুল মান্নান। শনিবার রাজধানীর শ্যামলী কিডনি ইন্সটিটিউট পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান । তিনি বলেন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে একজন নার্সকে দিয়ে শুরু এ ভ্যাকসিনের ট্রায়াল শুরু হবে। যার উদ্ধোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত বৃহস্পতিবার (২১ জানুয়ারি) ভারতে থেকে উপহার পাওয়া করোনা ভ্যাকসিন কোভিশিল্ডে ১৬৭ বক্সে ২০ লাখ ডোজ দেশে এসেছে। করোনা ভ্যাকসিনের বক্সগুলো বিমানবন্দর থেকে দুটি ফ্রিজার গাড়িতে করে নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের ওয়্যার হাউজে রাখা হয়। করোনা ভাইরাসের ভ্যাকসিন উপহার দেয়ায় ভারতের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া ভ্যাকসিন কার্যক্রমের সকল প্রস্তুতি নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

সরকারের থেকে জানা যায় – ফেব্রুয়ারি মাসে করোনার ভ্যাকসিন পাবে ৬০ লাখ মানুষ। এ সকল ভ্যাকসিন সারা দেশে একযোগে দেয়া হবে সরকারি হাসপাতালগুলোতে। পার্শ্বপ্রতিক্রিয়ার কথা বিবেচনা করে সরকারি হাসপাতালের বাইরে কোনো করোনা ভ্যাকসিন কেন্দ্র থাকবে না। ভ্যাকসিন পেতে হলে আবেদন করতে হবে অ্যাপের মাধ্যমে। ‘সুরক্ষা’ নামের এই অ্যাপটি ২৫ জানুয়ারি স্বাস্থ্য বিভাগের কাছে হস্তান্তর করার কথা রযেছে আইসিটি বিভাগের।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর