ভূরুঙ্গামারীতে ২০০ ভূমিহীন পরিবার মাঝে জমির কাগজসহ ঘর হস্তান্তর

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে ২০০ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে জমিসহ ঘরের দলিলপত্র হস্তান্তর করা হয়েছে।

২৩ জানুয়ারি (শনিবার) সকাল সাড়ে ১০টায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারা দেশে একযোগে ‘আশ্রয়ণ-২’ প্রকল্পের অধীনে এসব ঘর বিতরণ কার্যক্রমের শুভ উদ্বোধন করার পর ভূরুঙ্গামারীতে ২০০ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে জমিসহ ঘরের দলিলপত্র হস্তান্তর করা হয়।

জানা গেছে, ‘মুজিববর্ষে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’প্রধানমন্ত্রীর এ ঘোষণা বাস্তবায়নে দেশের সব ভূমি-গৃহহীন পরিবারকে জমি ও ঘর দেওয়ার কার্যক্রম হাতে নেয় সরকার। মুজিববর্ষে গৃহ ও ভূমিহীনদের ঘরসহ ভূমি উপহার দিতে সরকারি জায়গায় ৩কোটি ৪২ লক্ষ টাকা ব্যয়ে ২০০টি ঘর নির্মাণের কাজ শেষ করে উপজেলা প্রশাসন। উপজেলার ১০টি ইউনিয়নের বিভিন্ন এলাকায় সরকারি খাস জমি চিহ্নিত করে ও প্রভাবশালীদের দখলে থাকা জমি গুলো উদ্ধার করে গৃহ নির্মাণের কাজ শুরু করা হয়। দুর্যোগ সহনীয় প্রতিটি ঘরে ব্যয় ধরা হয়েছে এক লাখ ৭১ হাজার টাকা। টিনশেড আধাপাকা ঘরের মধ্যে দুটি কক্ষ সহ বারান্দা, একটি রান্নাঘর, একটি বাথরুম ও ইউটিলিটি রয়েছে।

উপজেলা ভূরুঙ্গামারী সদর ইউনিয়নে ৩১টি, পাথরডুবী ইউনিয়নে ৪টি, শিলখুড়ী ইউনিয়নে ২৬টি, তিলাই ইউনিয়নে ১৮টি, পাইকেরছড়া ইউনিয়নে ২১টি,জয়মনিরহাট ইউনিয়নে ৯টি বলদিয়া ইউনিয়নে ২৩টি, আন্ধারিঝাড় ইউনিয়নে ৩টি, বঙ্গ সোনাহাট ইউনিয়নে ৫০টি, ও চর ভূরুঙ্গামারী ইউনিয়নে ১৫টি সহ মোট ২০০টি পরিবারের নিকট শনিবার এই ঘর হস্তান্তর করা হয়। এ উপলক্ষ্যে উপজেলা প্রশাসন এক আলোচনা সভার আয়োজন করে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপক কুমার দেব শর্মার সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান নূরুন্নবী চৌধুরী খোকন। অন্যান্যদের মধ্যে সহকারি কমিশনার (ভূমি) জাহাঙ্গীর আলম,উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ এএসএম সায়েম, উপজেলা আওয়ামিলীগের সভাপতি শাহজাহান সিরাজ, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মহিউদ্দিন আহম্মেদ প্রমুখ।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর