ভারতকে হারানো অ্যাশেজ জয়ের চেয়েও বেশি

অস্ট্রেলিয়ার মাটিতে তাদেরকে হারিয়ে টেস্ট সিরিজ জিতেছে ভারত। এবার ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজে মুখোমুখি হবে ভারত। ভারত নিজেদের মাটিতে সর্বশেষ ২৭টি টেস্ট সিরিজের ২৬টিতেই জিতেছে।

যার ফলে আসন্ন সিরিজ ইংল্যান্ডের জন্য বেশ কঠিন হতে যাচ্ছে। সেই সঙ্গে এই সিরিজটি ইংল্যান্ডের জন্য বেশ গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন সাবেক ইংলিশ স্পিনার গ্রায়েম সোয়ান।

তার মতে, অস্ট্রেলিয়া এখন আর শক্তিশালী দল নয়। ইংল্যান্ড অ্যাশেজ নিয়ে চিন্তা করে। তবে অ্যাশেজ জেতার চেয়ে ভারতকে তাদের মাটিতে হারানো বড় সাফল্য এখন।

দ্য সানকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ইংল্যান্ড সবসময় বলে যে অ্যাশেজ আসছে। কিন্তু অস্ট্রেলিয়া এখন আর বিশ্বের সেরা দল নয়। তারা একসময় সেরা দল ছিল। তখন তারা অন্য দলগুলো থেকে অনেক এগিয়ে ছিল। কিন্তু এখন আর নয়।

সোয়ান বলেন, আমাদের এখন অ্যাশেজের চিন্তা থেকে বেরিয়ে আসতে হবে। আমার মতে, এখন ভারতকে তাদের মাটিতে হারানো বড় সাফল্য হবে। তারা ২০১২ সাল থেকে নিজেদের মাটিতে অপ্রতিরোধ্য। তাহলে এটাকে কেন চ্যালেঞ্জ জানানো হচ্ছে না?

তিনি আরও বলেন, মানুষ কেন এটা বলছে না, এখনই সঠিক সুযোগ ভালো স্পিন খেলা ব্যাটসম্যান নিয়ে নিজেদের পুরোপুরি বদলে ফেলার। এরপরই তো ভারতকে আমরা হারাতে পারবো। ভারতকে হারাতে চাইলে স্পিনারদের ভালো করতে হবে। তারা উইকেট নিতে না পারলে আমরা ভারতকে হারাতে পারবো না।

বার্তাবাজার/এস.জি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর