‘দেশনায়ক’ না ‘পরাক্রম’ কোন নামে পালিত হবে নেতাজি দিবস

শনিবার (২৩ জানুয়ারি) নেতাজি সুভাষ চন্দ্র বসুর ১২৫ তম জন্মদিন আজ। তার জন্মদিন উপলক্ষে দেশজুড়ে ‘পরাক্রম দিবস’ হিসেবে পালিত হবে। এ দিবসটিতে যোগ দিতে কলকাতায় যাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

কলকাতায় যাওয়ার আগেই ইংরেজির পাশাপাশি বাংলাতেও টুইট করেছেন নরেন্দ্র মোদি। শুক্রবার রাতে টুইটারে মোদি লেখেন, ‌‘পশ্চিমবঙ্গের প্রিয় ভাই ও বোনেরা, নেতাজির পরাক্রম দিবসের এই শুভ দিনটিতে আপনাদের মধ্যে আসতে পেরে আমি নিজেকে ধন্য মনে করছি। কলকাতায় এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে আমরা বীর-কেশরী সুভাষ চন্দ্র বসুকে শ্রদ্ধা জ্ঞাপন করব।

অন্যদিকে আজ সকালেই টুইট করেন পশ্চিমবঙ্গের মুখ্যমুন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানান, বাংলায় ‘দেশনায়ক’ দিবস পালন করবেন তিনি। নেতাজি স্মরণে রাজারহাটে একটি সৌধ গড়বে রাজ্য সরকার। পাশাপাশি নেতাজির নামে তৈরি করা হবে একটি বিশ্ববিদ্যালয়।

নির্বাচন সম্মুখে শনিবার (২৩ জানুয়ারি) শহরজুড়ে সাজ সাজ রব বইছে। মোদী-মমতা দুজনেই নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মদিন নিয়ে আজ অনুষ্ঠান করবেন। শ্যামবাজার থেকে রেড রোডে সুভাষচন্দ্রের মূর্তির পাদদেশ পর্যন্ত মিছিল করবেন মুখ্যমন্ত্রী।

অন্যদিকে, কলকাতা সফরে জাতীয় গ্রন্থাগারে সুভাষচন্দ্র শীর্ষক এক আলোচনাসভায় পৌরোহিত্য করার কথা রয়েছে মোদীর। তার পরে তিনি যাবেন ব্রিটিশ ঔপনিবেশিকতার অন্যতম অভিজ্ঞান ভিক্টোরিয়া মেমোরিয়ালে। সেখানে সুভাষচন্দ্রকে নিয়ে একটি স্থায়ী গ্যালারির উদ্বোধন করবেন তিনি।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর