কোস্টগার্ডকে বিদেশী জাহাজে গুলি করার অনুমতি দিল চীন

চীনা কোস্টগার্ডদের প্রয়োজনে বিদেশী জাহাজে গুলি করার অনুমতি দিয়ে আইন পাস করেছে দেশটি। দেশটি এমন সিদ্ধান্ত দক্ষিণ চীন সাগর ও এর আশপাশের এলাকায় উত্তেজনা ছড়ানোর শঙ্কা তৈরি করেছে।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাতে জানা যায়, শুক্রবার চীনের শীর্ষ নীতি নির্ধারণী পর্যায় ন্যাশনাল পিপলস কংগ্রেসের স্থায়ী কমিটি কোস্টগার্ডের জন্য নতুন এ আইন পাস করে।

পূর্ব চীন সাগরে জাপান এবং দক্ষিণ চীন সাগরে বেশ কয়েকটি দক্ষিণ-পূর্ব এশীয় দেশের সাথে চীনের সামুদ্রিক সার্বভৌমত্ব নিয়ে বিরোধ বিদ্যমান। দেশটির উপকূলরক্ষী বাহিনী বিদেশি মাছ ধরার জাহাজগুলোকে তাড়া করতে গেলে মাঝে মাঝেই জাহাজগুলো ডুবে যায়।

প্রকাশিত বিলের খসড়া মতে, কোস্টগার্ডদের বিদেশী জাহাজগুলোর হুমকি রোধে “প্রয়োজনীয় পদক্ষেপ” নেয়ার অনুমতির রয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং আইনটির প্রতিক্রিয়ায় বলেন, উপকূলরক্ষী বাহিনীর আইনটি আন্তর্জাতিক নিয়ম মেনেই করা হয়েছে।

এই বিলের প্রথম অনুচ্ছেদে চীনের সার্বভৌমত্ব সুরক্ষা এবং সামুদ্রিক অধিকার রক্ষার জন্য আইনটির প্রয়োজন রয়েছে বলে ব্যাখ্যা করা হয়েছে।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর