আজ বুধবার সন্ধ্যা ৭:১৬, ১৬ই আগস্ট, ২০১৭ ইং, ১লা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ, ২৩শে জিলক্বদ, ১৪৩৮ হিজরী

বাংলাদেশ র‍্যাঙ্কিংয়ে পেছালেও চিন্তার কিছু নেই

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : জুন ১৯, ২০১৭ , ১২:২৬ পূর্বাহ্ণ
ক্যাটাগরি : খেলাধুলা
পোস্টটি শেয়ার করুন

সেমিফাইনালে ভারতের কাছে ম্যাচ হাতছাড়া করে চ্যাম্পিয়ন্স ট্রফিতে বাংলাদেশের স্বপ্নযাত্রা থমকে গেছে। সেই ভারতকে রোববারের ফাইনালে হারিয়ে বাংলাদেশকে টপকে আইসিসির ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের ছয়ে পোঁছে গেছে পাকিস্তান। তবে সাতে নেমে গেলেও সরাসরি বিশ্বকাপে খেলা নিয়ে চিন্তার কিছু নেই বাংলাদেশের। আটের সঙ্গে ব্যবধান কম হলেও নয়ে থাকা ওয়েস্ট ইন্ডিজের থেকে যথেষ্ট ব্যবধানে এগিয়ে আছে মাশরাফিরা।

ভারতের সঙ্গে সেমিতে পাল্লা দিয়ে খেলতে না পারার ম্যাচে বাংলাদেশ ১টি রেটিং পয়েন্ট হারিয়েছে। তারপরও ৯৪ পয়েন্ট নিয়ে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের ষষ্ঠ স্থানেই ছিল মাশরাফির দল। কিন্তু পাকিস্তান ফাইনালে ভারতকে হারিয়ে ৯৫ পয়েন্ট নিয়ে এখন ছয়ে উঠে গেল। সরফরাজের দল সেমিতে ইংল্যান্ডকে হারিয়ে ৯৩ পয়েন্ট নিয়ে সাতে উঠে এসেছিল।

টুর্নামেন্টের আগে পাকিস্তান ছিল আটে। আর আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মত ছয় নম্বরের স্বাদ পেয়ে ইংল্যান্ডে পা রাখে বাংলাদেশ। তখন সাতে ছিল শ্রীলঙ্কা।

তবে সেমিতে ১ পয়েন্ট হারানো বা সাতে নেমে যাওয়ার পরও ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার সম্ভাবনায় কোন ছেদ পড়ছে না বাংলাদেশের। বিশ্বকাপে সরাসরি খেলবে স্বাগতিক ইংল্যান্ডসহ চলতি বছরের ৩০ সেপ্টেম্বরের মধ্যে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের ওপরে থাকা প্রথম আট দল। তাতে অন্য সাতটি দলের মধ্যে বাংলাদেশের না থাকার কোন কারণ এই।

কেননা ওয়েস্ট ইন্ডিজ কদিন আগে আফগানিস্তানের কাছে এক ওয়ানডে হেরে ২ পয়েন্ট খুইয়েছে। তাতে ক্যারিবীয়রা ৭৭ পয়েন্ট নিয়ে টেবিলের ৯-এ পড়ে আছে। তাদের চেয়ে অষ্টম দল শ্রীলঙ্কা এগিয়ে ১৬ পয়েন্টে। বাংলাদেশ সেখানে সাতে আছে, এগিয়ে ১৭ পয়েন্ট।

এ হিসেবই সরাসরি বিশ্বকাপ খেলা নিয়ে সব শঙ্কা দূরে ঠেলে দিচ্ছে। র‍্যাঙ্কিংয়ের আট নম্বর দলের সঙ্গে ব্যবধান মাত্র এক রেটিং পয়েন্টের হলেও ৩০ সেপ্টেম্বরের মধ্যে বাংলাদেশের র‍্যাঙ্কিংয়ের নয়ে নেমে যাওয়ার শঙ্কা তেমন নেই। গেলে বরং আটে নামার সম্ভাবনাই যা একটু থাকছে! সেটি সরাসরি বিশ্বকাপে যেতে অন্তরায় নয়।

বিরাট কোহলির দল অবশ্য পাকিস্তানের কাছে হারায় আবার নেমে গেছে তিনে। সেমিতে জিতে এক ধাপ এগিয়ে দুইয়ে উঠেছিল ভারত। পেছনে ফেলেছিল অস্ট্রেলিয়াকে। শীর্ষে থাকা সাউথ আফ্রিকার থেকে এক পয়েন্ট কম ছিল তাদের। তাতে ভারতকে দিচ্ছিল শীর্ষের হাতছানি। কিন্তু পাকদের কাছে হেরে সেই তিনেই নেমে যেতে হল।

চ্যাম্পিয়ন্স ট্রফির পরপরই দুর্দশাগ্রস্ত ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ভারতের। আর একই সময়ে প্রোটিয়ারা খেলবে ইংল্যান্ডের সঙ্গে টেস্ট ম্যাচ। তাতে ভারতের শীর্ষের দিকে এগোনোর যথেষ্ট সুযোগ অবশ্য থাকছেই।

আইসিসি যদিও রোববার ফাইনাল শেষ হওয়ার পর আধাঘণ্টা পর্যন্ত তাদের ওয়েবসাইটে এসব তথ্য হালনাগাদ করেনি।

বর্তমানে ওয়ানডের র‍্যাঙ্কিং-

১. সাউথ আফ্রিকা (১১৯), ২. অস্ট্রেলিয়া (১১৭), ৩. ভারত (১১৬), ৪. ইংল্যান্ড (১১৩), ৫. নিউজিল্যান্ড (১১১), ৬.পাকিস্তান (৯৫), ৭. বাংলাদেশ (৯৪), ৮. শ্রীলঙ্কা (৯৩), ৯. ওয়েস্ট ইন্ডিজ (৭৭), ১০. আফগানিস্তান (৫৪)

সূত্র: চ্যানেল আই অনলাইন