নির্দোষ আরমানের ৫ বছর জেল খাটার ক্ষতিপূরণ পেতে অনিশ্চয়তা

নির্দোষ আরমানের পাঁচ বছর জেল খাটার ক্ষাতপূরণের বিষয়টি ঝুলে রয়ছে। আদালত তাকে মুক্তির ৩০ কার্যদিবসের মধ্যে তার ক্ষতিপূরণের ২০ লাখ টাকা দিতে নির্দেশ দিয়েছিল আইজিপিকে। কিন্তু ক্ষতিপূরণ না দিতে আপিল করেছে রাষ্ট্রপক্ষ।

রাষ্ট্রপক্ষের আইনজীবী সাফাই করে বলছেন, আইজিপি এই ক্ষতিপূরণ দেয়ার কথা নয়। আরমানের আইনজীবী বলছেন, সাংবিধানিক আদালত হিসেবে আইজিপিকে ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেয়ার এখতিয়ার রয়েছে আদালতের।

বিনাদোষে প্রায় পাঁচ বছর কারাগারে থাকার পর, গত বুধবার মুক্তি মেলে আরমানের। পরিবারের মাঝে ফিরে স্বস্তি মিললেও, ক্ষতিপূরণের টাকা পাবেন কি-না তা নিয়ে দুঃশ্চিন্তায়।কিন্তু আরমানকে মুক্তির রায়ে তাকে ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে আইজিপিকে নির্দেশ দিয়েছিল উচ্চ। কিন্তু ক্ষতিপূরণ না দিতে আপিল করেছে রাষ্ট্রপক্ষ।আদালত।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত বলেন, এই কার্যকর্মের দায়ভার ও ক্ষতিপূরণ পুলিশ প্রধানকে বহন করতে হবে আমরা তার বিরুদ্ধেই সংক্ষুব্ধ হয়েছি। ক্ষতিপূরণ দেয়া এবং দেয়ার পদ্ধতি পুরো বিষয়টি আমরা চ্যালেঞ্জ করেছি।মাহামান্য আপিল বিভাগ নির্ধারণ করবেন এই দায়ভার কার বা কার উপর বর্তায় বা আরমান কি ক্ষতিপূরণ পাবে কি পাবে না

এদিকে আরমান বলছেন, আদালতের নির্দেশমতো ভোগান্তি ছাড়াই দ্রুত ক্ষতিপূরণের টাকা পেতে চান তিনি।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর