প্রথমবারের মত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী হলেন কৃষ্ণাঙ্গ

ইতিহাসে প্রথমবারের মত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন কৃষ্ণাঙ্গ এক ব্যক্তি। শুক্রবার (২২ জানুয়ারি) জেনারেল লয়েড অস্টিনকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছে সিনেট।

এর আগে গত মাসে জো বাইডেন এই প্রস্তাবটি লয়েডকে দিয়েছিল। প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের ২ দিন পরেই তিনি নিজেকে প্রতিরক্ষামন্ত্রী পদে নিয়োগের প্রস্তাবে সম্মতি জানিয়েছেন লয়েড।

বার্তা সংস্থা এএফপি জানায়, সিনেটে ডেমোক্রেট ও বিরোধী দল রিপাবলিকানদের অকুণ্ঠ সমর্থন পেয়েছেন লয়েড। দেশটির সাবেক কেন্দ্রীয় কমান্ডের সাবেক কমান্ডার ও সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত এই জেনারেল আগেও অনেকবার বাইডেনের সাথে কাজ করেছেন।

উল্লেখ্য, কিছুদিন আগে জর্জ ফ্লয়েড নামে এক কৃষ্ণাঙ্গ যুবক পুলিশের নির্মম অত্যাচারে নিহত হয়। এরপর এমন ঘটনা আরও বেশ কয়েকটি ঘটিয়েছে বলে দেশটির পুলিশের নামে অভিযোগ ওঠে। এরই মাঝে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে একজন কৃষ্ণাঙ্গ নিয়োগ পাওয়াকে অনেকেই ইতিবাচক ভাবে দেখছেন।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর