রাত পোহালেই প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছেন লোহাগাড়ার ১৮ পরিবার

মুজিববর্ষ উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দুই শতক জমি ও সেমিপাকা ঘর দিচ্ছে প্রধানমন্ত্রী। চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার ৯ ইউনিয়নে ১৮ পরিবার পাচ্ছেন এই উপহার।

যার প্রতিটি ঘরের জন্য সরকার বরাদ্দ রেখেছে ১ লাখ ৭১ হাজার টাকা। প্রতিটি বাড়িতে দুটি কক্ষ, সংযুক্ত রান্নাঘর, টয়লেট ও সামনে খোলা বারান্দা রয়েছে। স্বপ্নের ঠিকানায় পৌঁছাতে আর মাত্র কয়েকটা ঘন্টা বাকি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার (২৩ জানুয়ারি) ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশব্যাপী ৬৯ হাজার ঘর ও জমি বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন।

জানা গেছে, মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে গুচ্ছগ্রাম-২ (সিভিআরপি) প্রকল্পের আওতায় দ্বিকক্ষ বিশিষ্ট এই সেমিপাকা ঘরগুলো নির্মাণ করা হয়।

লোহাগাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ আহসান হাবীব জিতু বার্তা বাজারকে বলেন, ঘরগুলোর নির্মাণকাজ ইতিমধ্যে সম্পন্ন করা হয়েছে। আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার‘ এ স্লোগানকে সামনে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন মুজিববর্ষে কেউ গৃহহীন থাকবে না। এ লক্ষ্যেই লোহাগাড়ায় সরকারি খাস জায়গার ওপর ভূমিহীনদের ঘর নির্মাণ করা হচ্ছে।

যাদের কোনও ঘর ও জমি নেই, তাদের এখানে পুনর্বাসনের ব্যবস্থা করা হচ্ছে। এর মধ্যে বেশি গুরুত্ব দেওয়া হয়েছে স্বামী পরিত্যক্ত, প্রতিবন্ধীদের। প্রত্যেক পরিবারকে জমির মালিকানাসহ লিখে দেওয়া হচ্ছে দুই কক্ষের একটি বসতঘর। তার সঙ্গে থাকছে রান্নাঘর, বাথরুম ও সামনে খোলা বারান্দা। যার নির্মাণ ব্যয় ধরা হয়েছে এক লাখ ৭১ হাজার টাকা। এতে হতদরিদ্র সুবিধাভোগীরা দারুণ খুশি।

বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর