এক টানেই ভাগ্য বদলে গেল জেলে রফিকুলের

সাতক্ষীরার শ্যমনগরের জেলে রফিকুল মাছ ধরে জীবিকা নির্বাহ করেন। এবার জালের এক টানেই বদলে গেলে তার ভাগ্য। একবার জাল ফেলে তার জালে লাউভোলা নামে এক প্রাজতির বিপুল পরিমাণ মাছ ধরা পড়েছে। এই মাছ বিক্রি করে তিনি পেয়েছেন ৫ লক্ষ ৪০ হাজার টাকা।

জেলে রফিকুল উপজেলার টেংরাখালী গ্রামের বাসিন্দা। সুন্দরবনের নদী রায়মঙ্গলে মাছ ধরেই তিনি পরিবার নিয়ে বেঁচেবর্তে আছেন।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) রায়মঙ্গল নদীতে জোয়ারের পানিতে জাল ফেলেন তিনি। ভাটার টানে পানি চলে গেলে গিয়ে দেখেন বিপুল পরিমাণ লাউভোলা মাছ ধরা পড়েছেন জালে। আর রফিকুলের মুখ থেকে উচ্চারিত হয়, এক সঙ্গে এ্যত্ত টাকার মাছ বেঁচতে পেরে ভাগ্য খুইলে গেছে।

রফিকুল জানান, তার জালে মোট ১২৬টি লাউভোলা মাছ ধরা পড়েছে। ৭-২০ কেজি ওজনের একেকটি মাছ শুক্রবার তিনি বিক্রি করেন ৫৯০টাকা কেজিতে। মোট বিক্রি হয়েছে ৫ লক্ষ ৪০ হাজার টাকা।

তিনি আরও জানান, বংশী পুরের মাছ ব্যবসায়ী নূর হোসেন গাজী মাছ গুলো কিনেছেন। তিনি সেগুলো আড়তে আরও বেশী দামে বিক্রি করবেন।

উল্লেখ্য, সামুদ্রিক মাছ লাউভোলা অত্যন্ত সুস্বাদু এক প্রজাতির মাছ। তাই এর কদরও প্রচুর। অনেকটা শৌখিন মানুষের মাছ হওয়ায় এর দামও অনেক বেশি। এছাড়া এই মাছের ফুলকা ভারতসহ অন্যান্য় দেশে রফতানি হয়। প্রকার ভেদে ফুলকার প্রতি কেজি দর হয় ২৫ থেকে ৩০ হাজার টাকা। এই ফুলকা দিয়ে বাইরের দেশে মূল্যবান প্রসাধনী ও জীবিন রক্ষাকারী ওষুধ তৈরী করা হয়।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর