শরণখোলার একশত গৃহহীনকে জমিসহ ঘর বুঝিয়ে দিচ্ছেন প্রধানমন্ত্রী

মুজিববর্ষ উপলক্ষে শরণখোলার একশত গৃহহীন পরিবারকে শনিবার ঘর বুঝিয়ে দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি দেশের অন্যান্য এলাকার মতো শরণখোলার গৃহহীনদের মধ্যেও চাবি হস্তান্তর করবেন।

শরণখোলায় ১৯৭টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছেন প্রধানমন্ত্রীর দেয়া এই ঘর। উদ্ধোধনের জন্য ইতিমধ্যে একশত ঘর নির্মাণ সম্পন্ন করা হয়েছে। বাকী ঘর নির্মাণাধীন রয়েছে।

শরণখোলা উপজেলা নির্বাহী অফিসার সরদার মোস্তফা শাহিন জানান, শরণখোলার চারটি ইউনিয়নের ১৯৭ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পাবে এই ঘর। এক লাখ ৭৫ হাজার টাকা ব্যায়ে দুই কক্ষ বিশিষ্ট সেমিপাকা টিনশেড ও বারান্দাসহ একটি আলাদা বাথরুম রয়েছে প্রতিটি ঘরে। থাকছে বিদ্যুতের ব্যাবস্থা।

তবে ইতোমধ্যে ঘর বরাদ্দ দেয়ার জন্য প্রতিবন্ধি, স্বামী পরিত্যাক্ত, বিধবা ও অতিদরিদ্র পরিবার বাছাই করে তালিকা তৈরী করা হয়েছে। এছাড়া ঘর দেয়া প্রতিটি পরিবার প্রধানের নামে দুই শতক করে খাস জমি রেজিষ্ট্রি করে দলিল বুঝিয়ে দেয়া হচ্ছে। এছাড়া প্রধানমন্ত্রীর উদ্ধোধনের জন্য একশত ঘর নির্মান সম্পন্ন করা হয়েছে এবং বাকী ঘর নির্মাণাধীন। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই উদ্যোগের কারনে দরিদ্র মানুষেরা মাথা গোঁজার ঠাই পাবে।

ইউএনও জানান, শরণখোলায় পরিবহন ও নির্মান সামগ্রীর দাম বেশী থাকায় এক লাখ ৭৫ হাজার টাকায় এই ঘর নির্মান করা কষ্টসাধ্য হয়ে যাচ্ছে। তাই অতিরিক্ত বরাদ্দ চেয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে পত্র দেয়া হয়েছে।

শরণখোলা উপজেলা চেয়ারম্যান রায়হান উদ্দিন শান্ত বলেন, সিডর, আইলা, বুলবুল, আম্ফানের মতো ঝড় ও জলোচ্ছাসে প্রথমেই ক্ষতিগ্রস্ত হয় শরণখোলা মানুষ। বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুঃখী মানুষের কষ্ট বুঝে এই ঘর দিয়েছেন। এলাকার মানুষ ঘর দেখে প্রধানমন্ত্রীকে আশির্বাদ করছেন।

উপজেরার রাজাপুর গ্রামের শাররিক প্রতিবন্ধি আবুল কালাম (৫০) বলেন, আমাদের মতো মানুষের কথা চিন্তা করে শেখ হাসিনা বিনা মূল্যে যে ঘর দিয়েছেন তা আমরা স্বপ্নেও ভাবিনি।

একই গ্রামের বিধবা রিতা রাণী (৩০) ও মিনারা বেগম বলেন, ছেলে-মেয়ে নিয়ে আমরা মানবেতর জীবনযাপন করছি। বৃষ্টিতে ভিজেছি আবার রোদে পুড়েছি। এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন উপহার আমরা তার কাছে চির ঋনি হয়ে থাকবো।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর