বাজেট বৃদ্ধির দাবিতে পটুয়াখালীতে মানববন্ধন

মিজানুর রহমান,পটুয়াখালী প্রতিনিধি:আসন জাতীয় বাজেট ২০১৯-২০ এ চরাঞ্চলগুলোক দুর্যোগ ঝুকি হ্রাসের নিমিত্তে উপকূলীয় অঞ্চলে সর্বোচ্চ বরাদ্দ নিশ্চিতের দাবিত পটুয়াখালীত মানব বন্ধন অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে সার্কিট হাউজ প্রাঙ্গনে ঘন্টাব্যাপী এ মানব বন্ধন কর্মসূচীর আয়োজন করেন কাস্ট ট্রাস্ট, সিএফটিএম প্রকল্প ও জলবায়ু ফোরামের সদস্যবৃন্দরা। মানব বন্ধনে পটুয়াখালী ইয়ুথ নেটওয়ার্ক, শুভসংঘ, ইয়ুথ এন্ডিং হাঙ্গর বাংলাদশ এর সদস্যবৃন্দসহ শুশীল সমাজ, সাংবাদিক, স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও নানা শ্রেনীর পেশার মানুষ স্বতস্ফুর্ত ভাবে অংশগ্রহন করেন।

মানব বন্ধনে কাস্ট সিএফটিএম প্রকল্পের জেলা টিমলিডার মোঃ নাজমুস সাকিব, জেলা জলবায়ু ফোরামের সভাপতি এ. কে. এম শহীদুল ইসলাম, জেলা জলবায়ু ফোরামর সাধারন সম্পাদক রাহিমা মিনি বক্তব্য রাখেন ।

বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনর প্রভাব মোকাবেলায় বাংলাদশ সরকারকে সবার আগে নজর দিতে হবে উপকূলীয় অঞ্চলে, কেননা সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির ফলে সবচেয়ে বেশী ঝুকির মধ্যে পড়বে উপকূলীয় অঞ্চলের মানুষ। বিজ্ঞানীদের দেওয়া তথ্য মতে আশি বছরে সাগরের নিচে তলিয়ে যেতে পারে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের একাংশ। এ উপকূলীয় অঞ্চলের মানুষদের রক্ষার জন্য আসন্ন বাজেটে উপকূলীয় অঞ্চলে সর্বোচ্চ বরাদ্দ নিশ্চিত করতে হবে। উপকূল বাজেট বৃদ্ধির জন্য কেদ্রীয় পর্যায়ের তৎপরতা বৃদ্ধির দাবী জানান তারা। এছাড়া দুর্যোগ মোকাবেলায় মাটির কিল্লাগুলোকে আগে দখলমুক্ত করতে হবে। বাংলাদেশে জলবায়ু পরিবর্তনে ১.৯৮ কোটি শিশুর প্রান বিপদগ্রস্থ করছে। এই শিশুদেরকে রক্ষার জন্য জাতীয় বাজেটে উপকূলের জন্য বরাদ্দ বৃদ্ধি এখন সময়ের দাবী। বক্তারা পানি উনয়ন বোর্ডের সকল কাজ ইউনিয়ন পরিষদ ও স্থানীয় জনগনকে সম্পৃক্ত করে বাস্তবায়ন করার দাবী জানান, তারা সাইক্লোন সেল্টারের পাশাপাশি সাইক্লোন প্রুফ বাড়ি তৈরীতে সরকারি সহায়তা প্রদানের দাবী জানান। বিভিন্ন প্রাকতিক দুর্যোগে উপকূলবাসী অসম্ভব ক্ষতিগ্রস্থ হয়। এখানে পর্যাপ্ত পরিমান সাইক্লোন সেল্টার নাই যার ফলে প্রাকৃতিক দুর্যোগে তাদের প্রানহানী ঘটছে। চরাঞ্চলগুলা এখনো বেড়িবাধের আওতায় নাই ফলে জলচ্ছাসে তারা ক্ষতিগ্রস্থ হচ্ছে। বক্তারা জোর দাবী জানান যে আসন্ন বাজেটে চরঅঞ্চলগুলা উন্নয়নের জন্য বাজেট বরাদ্দ বৃদ্ধি করতে হবে। জলবায়ু পরিবর্তনের ঝুকি মোকাবেলায় টেকসই উন্নয়ন নিশ্চিত করতে এখন থেকে প্রস্ততি নিতে হবে এমনটাই ব্যক্ত করেন মানব বন্ধনে অংশগ্রহনকারীরা। এ সময় বাজেট বৃদ্ধির দাবীতে পটুয়াখালীর সাধারন জনগন গনস্বাক্ষর প্রদান করেন।

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর