করোনাভাইরাসের টিকা: বাংলাদেশে ট্রায়াল চালাতে চায় ভারত বায়োটেক

ভারতের একটি কোম্পানি ভারত বায়োটেক তাদের করোনাভাইরাসের টিকা নিয়ে বাংলাদেশে পরীক্ষা চালানোর অনুমতি চেয়েছে বলে জানা যাচ্ছে।

বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের একজন কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে একথা জানিয়েছেন। কাউন্সিলের এথিকস কমিটির প্রধান জাতীয় অধ্যাপক ডাঃ শাহলা খাতুনও বিষয়টি নিশ্চিত করে বিবিসি বাংলাকে জানিয়েছেন, ভারতীয় এই কোম্পানির টিকা নিয়ে ট্রায়ালের আবেদন তাদের কমিটিতেই আসবে। সেখানে তারা পরীক্ষা-নিরীক্ষার পর বিষয়টি নিয়ে তাদের মতামত জানাবেন। তবে এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষই নেবেন।

ভারত বায়োটেকের টিকার ট্রায়াল চালানোর অনুমোদন যদি দেয়া হয়, সেটি হবে বাংলাদেশে করোনাভাইরাসের টিকা নিয়ে প্রথম কোন পরীক্ষা।

বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের পরিচালক মাহমুদ-উজ-জাহান রয়টার্সকে জানিয়েছেন, ভারত বায়োটেকের কাছ থেকে এরকম একটি প্রস্তাব তারা পেয়েছেন।
কাউন্সিলের এথিকস কমিটি এই আবেদন বিবেচনা করে মতামত দেবে। তবে এর বিস্তারিত জানাতে তিনি অস্বীকৃতি জানান।

ঢাকা ভিত্তিক ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়ারিয়াল ডিজিজ (আইসিডিডিআর‌বি) ভারত বায়োটেকের তরফ থেকে এই টিকার ট্রায়াল চালানোর জন্য আবেদন করেছে বলে একটি সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে রয়টার্স।

বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের এথিকস কমিটির প্রধান এবং জাতীয় অধ্যাপক ডাঃ শাহলা খাতুনের সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলেছে বিবিসি বাংলা।-বিবিসি বাংলা

বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর