ত্রিশালে অবৈধ ইটভাটায় অভিযান

ময়মনসিংহের ত্রিশালে অবৈধ ইটভাটায় অভিযান চালিয়েছে পরিবেশ অধিদপ্তর। বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দুপুরে একতা নামে একটি ব্রিকসের ভাটা ভেঙে গুড়িয়ে দেয়াসহ আরো দুটি ভাটাকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়।

উপজেলার কানিহারী ইউনিয়নের কুষ্টিয়া ২য়খন্ড গ্রামে অবৈধভাবে গড়ে উঠা আবদুল মোতালেবের একতা ব্রিকসের স্থানে একটি অটো ব্রিকস করার কথা ছিল। একতা ব্রিকসের মালিক তাতে বাঁধা দেয়। ওই অভিযোগে এর আগে একতা ব্রিকসকে দুই লাখ টাকা জরিমানা ও তা অপসারনের নির্দেশ দেওয়া হয়।

নির্দেশ অমান্য করায়, বৃহস্পতিবার দুপুরে পরিবেশ অধিদপ্তরের একটি দল ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করে ভেঙে গুড়িয়ে দেয় ওই ভাটাটি। বিকেলে সদর ইউনিয়নের বাগান গ্রামের বাগান ও ত্রিশাল ব্রিকস নামে দুটি ইটভাটাকে ৫ লাখ করে ১০ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া তছনছ করা হয় ইট তৈরির ব্যবহৃত সরঞ্জামাদি।

অভিযানে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেটের দায়িত্ব পালন করেন পরিবেশ অধিদপ্তরের সদর দপ্তরের নির্বাহী ম্যাজিষ্ট্রেট নওরীন হক। অপসারন অভিযানে উপস্থিত ছিলেন, জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মিহির লাল সরদার, সহকারী পরিচালক লোভানা জামিল ও ত্রিশাল থানা পুলিশ।

উপ-পরিচালক মিহির লাল সরদার বার্তা বাজারকে জানান, পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে ৩য় বারের মত ত্রিশালে অভিযান পরিচালনা করা হলো। অবৈধভাবে গড়ে উঠা একতা ব্রিকসটি আজ ভেঙে গুড়িয়ে দেওয়া হয়েছে। দুটি ভাটাকে ১০ লাখ টাকা জরিমানা করা হয়। অবৈধ ইটভাটাগুলোর বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত থাকবে।

বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর