জুনে হবে এসএসসি সমমান পরীক্ষা

চলতি বছরের জুন মাসে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০ মাসের বেশি সময় ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় পরীক্ষার জন্য একটি সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করা হয়েছে। প্রতিটি বিষয়ে ২০-২৫ শতাংশ পাঠ্যসূচী কমিয়ে এই সিলেবাস প্রণয়ন হয়েছে।

তৈরীকৃত সিলেবাস জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) থেকে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেখানে অনুমোদন সাপেক্ষে দ্রুত সময়ের মধ্যে শিক্ষাবোর্ডগুলো সেটা চুড়ান্তভাবে প্রকাশ করবে।

এনসিটিবির একটি সূত্র জানায়, দীর্ঘ সময় ধরে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় সরকার সংক্ষিপ্ত সিলেবাসে এই পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর জন্য নবম-দশম শ্রেণির সিলেবাস সংক্ষিপ্ত করতে প্রতি বিষয়ে দু’জন করে সিনিয়র শিক্ষক ও এনসিটিবির একজন করে বিশেষজ্ঞ মিলে দল গঠিত হয়েছে। তিন সদস্যের এই দল সিলেবাস সংক্ষিপ্ত করার কাজ করেছেন।

এনসিটিবির শিক্ষাক্রম বিষয়ক সদস্য অধ্যাপক মো. মশিউজ্জামান গণমাধ্যমকে বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে চলতি বছরের এসএসসি সমমান পরীক্ষার্থীদের জন্য আমরা একটি সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করেছি। সেটি গত রোববার (১৭ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সেটি অনুমোদন দেয়া হলে শিক্ষাবোর্ডগুলো থেকে তা প্রকাশ করা হবে। তার আলোকে এ বছরের এসএসসি পরীক্ষার আয়োজন করা হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, এনসিটিবির পক্ষ থেকে তৈরী সংক্ষিপ্ত একটি সিলেবাস পড়িয়ে শেষ করতে আগামি ফেব্রুয়ারি থেকে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। শিঘ্রই এ বিষয়ে ঘোষণা আসবে। সিলেবাস শেষে নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। জুন থেকে নেওয়া হবে এসএসসি ও সমমান পরীক্ষা।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর