মোংলায় মাথা গোঁজার ঠাঁই পাচ্ছে ৫০টি পরিবার

“আশ্রয়নের অধিকার-শেখ হাসিনার উপহার”। এই শ্লোগান বাস্তবায়নে মুজিব শত বর্ষ উপলক্ষে আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় মোংলা উপজেলায় ৫০টি ঘর দেয়া হচ্ছে ভুমিহীন আসহায়দের মাঝে। ওইসব ঘরের প্রয়োজনীয় দলিল, নাম পত্তন ইতিমধ্যে উপকার ভোগীদের নামে তৈরী করা হয়েছে। এখন চলছে ঘর গুলো তৈরীর শেষ মুহুত্বের কর্মকান্ড।

উপজেলা প্রশাসন বলছেন, আগামী শনিবার সকালে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনের পর স্থানীয়ভাবে ঘরের দলিল ও চাবি হস্তান্তর করা হবে উপকারভোগী হাতে।

জীবনের বেশির ভাগ সময় ধরে অন্যের জায়গায় বসবাসকারী এমন দরিদ্র পরিবার এখন পেতে যাচ্ছেন পাকা ঘর ও জমি। ঘরে থাকছে বিদ্যুৎ সংযোগও। ভূমি ও গৃহহীন দরিদ্র পরিবারগুলো এ ঘর পেয়ে যেন তাদের আনন্দের শেষ নেই। তেমনি খুশির পাশাপাশি এ সকল উপকারভোগী ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন প্রধানমন্ত্রীকে।

মোংলার চাঁদপাই ইউনিয়নের মাকড়ঢোন এলাকায় মোংলা-ঘাষিয়াখালী চ্যানেল পাড়ের খাস জমিতে নিমার্ণ করা হয়েছে ৫০টি পাকা ঘর। সামনে বারান্দা, দুইটি রুম, একটি রান্নাঘর ও বাথরুম সম্বলিত ঘরসহ দুই শতক করে জমি দেয়া হবে প্রত্যেক পরিবারকে। সেই সাথে নতুন ঘরে থাকছে মিটারসহ বৈদ্যুৎতিক সংযোগের ব্যবস্থাও। সেখানকার বাসিন্দাদের সুপেয় পানির চাহিদা মিটাতে খনন করা হচ্ছে একটি মিষ্টি পানির পুকুরও। রয়েছে সংযোগ সড়ক। বনবিভাগের সহায়তায় ওই প্রকল্প এলাকা জুড়ে সবুজ বনায়নের আওতায় আনারও উদ্যোগ রয়েছে স্থানীয় প্রশাসনের। জমিসহ ৫০টি এ ঘরের মালিক হতে যাচ্ছেন স্থানীয় ভিক্ষুক, সবজি বিক্রেতা ও প্রতিবন্ধী পরিবারগুলো।

উপজেলা নিবার্হী অফিসার কমলেশ মজুমদার বলেন, অনেকটা চ্যালেঞ্জিংয়ের মধ্য দিয়েই এ ঘরগুলো নিমার্ণ করতে হয়েছে। এ এলাকায় এবং কাছাকাছি কোথাও ইটের ভাটা নেই। তাই দূর থেকে ইট, বালু আনতে খরচ পড়ে যায় বেশি। প্রতিটি ঘরে খরচ হচ্ছে ১ লাখ ৭৫ হাজার টাকা। ইতিমধ্যেই বরাদ্দের চেয়েও বেশি টাকা খরচ হয়েছে এ গৃহ নিমার্ণে। ৫০টি ঘর নিমার্ণ কাজ এখন প্রায় শেষ পর্যায়ে। কোন কোনটায় চলছে শেষ মুহূর্তের রংয়ের কাজ।

আগামী ২৩ জানুয়ারী ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী এ ঘরগুলো তুলে দিবেন সুবিধাভোগীদের মাঝে। যাচাই বাছাই করে ‘ক’ তালিকায় থাকা ১ হাজার পরিবারের মধ্যে অধিক দরিদ্রদের দেয়া হচ্ছে এ ঘর। পযার্য়ক্রমে দেয়া হবে তালিকার অন্যান্যদের বলে জানিয়েছেন উপজেলা প্রশাসন।

বার্তাবাজার/এ.আর

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর