দেশে ৮২ হাজার ৬৫৪ বন্দি আটক আছেন কারাগারে

দেশের বিভিন্ন কারাগারে মোট ৮২ হাজার ৬৫৪ জন বন্দি আছেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এদের মাঝে ৭৯ হাজার ৪৫৪ জন পুরুষ বন্দি ও বাকি ৩ হাজার ২০০ জন আছেন নারী বন্দি।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) জাতীয় সংসদের শীতকালীন অধিবেশনে নোয়াখালী-৩ আসনের সাংসদ মামুনুর রশিদ কিরনের এক প্রশ্নের জবাবে তিনি এই তথ্য জানান।

কারাগার বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কারাগারে ধারণক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে অতিপুরাতন, জরাজীর্ণ কারাগারসমূহকে বৃহৎ আকারে নতুনভাবে নির্মাণ করা হয়েছে এবং এ কার্যক্রম চলমান আছে। প্রধানমন্ত্রীর অনুশাসন অনুযায়ী নতুনভাবে নির্মিত কেন্দ্রীয়/জেলা কারাগারসমূহকে কারাগার-১ এবং পুরাতন কারাগারকে কারাগার-২ হিসেবে ব্যবহার করে বন্দী ধারণক্ষমতা বৃদ্ধি করা হয়েছে।

তিনি আরও জানান, ২০০৯ সাল হতে এ পর্যন্ত মোট ১৭টি কারাগার নতুনভাবে নির্মাণ ও ২টি কারাগার বিদ্যমান জায়গায় রেখে সম্প্রসারণ করা হয়েছে। এর ফলে কারাগারের বন্দি ধারণক্ষমতা ১৪ হাজার ৪১৮ জন বৃদ্ধি পেয়েছে।

ঢাকা মেট্রোপলিটন ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ বিষয়ে তিনি জানান, বর্তমান সরকারের বিগত দুই মেয়াদে ঢাকা মেট্রোপলিটন পুলিশে (ডিএমপি) বিভিন্ন পদবির মোট নয় হাজার ৪৫৬টি এবং চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশে বিভিন্ন পদবির দুই হাজার ১৩১টি নতুন পদ সৃজন করা হয়েছে।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর