ভূরুঙ্গামারীতে ভূমিহীনদের জন্য প্রস্তুত ২০০টি ঘর

‘আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার’। এই স্লোগান কে সামনে নিয়ে কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে ঘর পাচ্ছেন ২০০ জন গৃহহীন ও ভূমিহীন পরিবার। মুজিব বর্ষে গৃহহীনদের শেখ হাসিনার উপহার বাস্তবায়নে ২০০টি ঘর প্রস্তুত করা হয়েছে।

জানাগেছে,প্রধানমন্ত্­রী শেখ হাসিনার অঙ্গীকার বাস্তবায়নে মুজিববর্ষে সব গৃহ ও ভূমিহীনদের ঘরসহ ভূমি উপহার দিতে সরকারি জায়গায় ৩কোটি ৪২ লক্ষ টাকা ব্যয়ে ২০০টি ঘর নির্মাণের কাজ শেষ হয়েছে।উপজেলার ১০টি ইউনিয়নের বিভিন্ন এলাকায় সরকারি খাস জমি চিহ্নিত করে ও প্রভাবশালীদের দখলে থাকা জমি গুলো উদ্ধার করে গৃহ নির্মাণের কাজ শুরু করা হয়।

উপজেলা ভূরুঙ্গামারী সদর ইউনিয়নে ৩১টি, পাথরডুবী ইউনিয়নে ৪টি, শিলখুড়ী ইউনিয়নে ২৬টি, তিলাই ইউনিয়নে ১৮টি, পাইকেরছড়া ইউনিয়নে ২১টি,জয়মনিরহাট ইউনিয়নে ৯টি বলদিয়া ইউনিয়নে ২৩টি, আন্ধারিঝাড় ইউনিয়নে ৩টি, বঙ্গ সোনাহাট ইউনিয়নে ৫০টি, ও চর ভূরুঙ্গামারী ইউনিয়নে ১৫টি সহ মোট ২০০টি পরিবারের নিকট আগামি ২৩ জানুয়ারি শনিবার এই ঘর হস্তান্তর করা হবে।

দুর্যোগ সহনীয় প্রতিটি ঘরে ব্যয় ধরা হয়েছে এক লাখ ৭১ হাজার টাকা। টিনশেড আধাপাকা ঘরের মধ্যে দুটি কক্ষ সহ বারান্দা, একটি রান্নাঘর, একটি বাথরুম ও ইউটিলিটি রয়েছে।

উপজেলার বলদিয়া ইউনিয়নের ভীক্ষুক শহিদুল ফকির ও বিবি পাগলি জানান, নিজের কোন ঘর বাড়ী ছিল না। সারাদিন ভীক্ষা করে মানুষের বাড়ীতে থাকতাম। এখন আমাদের প্রধান মন্ত্রীর দেওয়া জমিসহ ঘর পেয়ে দারুন খুশি আমরা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপক কুমার দেব শর্মা জানান, মুজিব বর্ষ উপলক্ষ্যে মাননীয় প্রধান মন্ত্রীর দেওয়া উপহার উপজেলা ১০টি ইউনিয়নের ২০০টি ভূমি ও গৃহহীন পরিবারের জন্য প্রস্তুত করা হয়েছে। যা আগামি ২৩ জানুয়ারি মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করার পর সুবিধা ভোগীদের মাঝে হস্তান্তর করা হবে।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর