প্রথমেই বাইডেনের মুসলিম নিষেধাজ্ঞা তুলে নেয়াসহ ১৫ আদেশ

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন জো বাইডেন। বুধবার (২০ জানুয়ারি) শপথ গ্রহণ শেষে ক্ষমতা প্রয়োগ শুরু করেছেন তিনি। শপথ গ্রহণের কয়েক ঘণ্টার মধ্যেই বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বেশ কিছু নীতি নির্বাহী আদেশে পরিবর্তন নিযে এসেছেন তিনি।

ইতোমধ্যে তিনি স্বাক্ষর করেছেন ১৫টি নির্বাহী আদেশে। এসব আদেশের মাঝে প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরা, বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ফিরে আসা, মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ বন্ধ করা এবং তুলে নিয়েছেন মুসলিমদের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা। এছাড়া শপথ নিয়েই হোয়াইট হাউসের এক কর্মকর্তাকে বরখাস্ত করলেন।

তার এমন সিদ্ধান্তের মধ্য দিয়ে নতুন সকল কর্মকর্তাদের হুশিয়ারি উচ্চারণ করে বলেন, কোন কর্মকর্তার কোনো প্রকার অসদচারণ সহ্য করা হবে না। যদি আমি জানতে পারি আমার কোনো কর্মকর্তা, অন্য কোনো সহকর্মীর প্রতি অসম্মানজনক আচরণ করছেন, কাউকে ছোটো করেছেন সঙ্গে সঙ্গে আমি তাকে বরখাস্ত করব।

প্রসঙ্গত, সদ্য সাবেক ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্পের নিয়োগ প্রাপ্ত গৃহস্থালি কর্মকাণ্ড দেখভালের দায়িত্ব থাকা হোয়াইট হাউসের চিফ উশার তিমোথি হারলেথকে বরখাস্ত করেছেন বাইডেন। তিমোথি ছিলেন মূলত সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিষ্ঠান ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেলের রুম ম্যানেজার। তিনি ওবামা প্রশাসনের অ্যাঞ্জেলা রিডের স্থলাভিষিক্ত হন।

 

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর