আজ বুধবার সন্ধ্যা ৭:০৯, ১৬ই আগস্ট, ২০১৭ ইং, ১লা ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ, ২৩শে জিলক্বদ, ১৪৩৮ হিজরী

পরিবার বাঁচাতে রাস্তায় নেমেছি : ফারুক

নিউজ ডেস্ক | বার্তা বাজার .কম
আপডেট : জুন ১৮, ২০১৭ , ৭:২৪ অপরাহ্ণ
ক্যাটাগরি : বিনোদন
পোস্টটি শেয়ার করুন

‘চলচ্চিত্র আমাদের কাছে পরিবারের মতো, পরিবার বাঁচানোর জন্য আমরা রাস্তায় নেমেছি। এই পরিবারের মধ্যে অন্য দেশের পরিবার এসে আধিপত্য বিস্তার করবে আর আমরা তাদের গেস্ট হয়ে যাব, এটা কখনো হতে পারে না।’ কথাগুলো বলছিলেন নায়ক ফারুক। আজ দুপুরের দিকে এফডিসিভিত্তিক ১৪টি সংগঠনের পক্ষ থেকে শিল্পী, পরিচালক ও কলাকুশলীদের সেন্সর বোর্ড ঘেরাও কর্মসূচিতে এসব কথা বলেন ফারুক।
যৌথ প্রযোজনার নামে ছবিতে ‘প্রতারণা’ বন্ধের দাবিতে আজ রোববার দুপুর ১২টার দিকে ঢাকার এফডিসির সামনে সমবেত হন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি ও বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির নেতৃবৃন্দ ও সদস্যরা। তাঁদের সঙ্গে এরই মধ্যে একাত্মতা ঘোষণা করেছে এফডিসিভিত্তিক অন্য ১২টি সংগঠন।

সেন্সর বোর্ড ঘেরাও কর্মসূচি চলাকালে পরিচালক মুশফিকুর রহমান গুলজার বলেন, ‘বাংলাদেশের চলচ্চিত্রের স্বার্থেই আমরা এই আন্দোলন করছি। যতক্ষণ পর্যন্ত না সেন্সর বোর্ড আমাদের আশ্বাস না দেবে যে বস-২ ছবিটি সেন্সর হবে না, ততক্ষণ পর্যন্ত এই আন্দোলন চলবে।’
সম্প্রতি বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত ‘বস-২’ ছবিতে শিল্পী ও কলাকুশলীদের অংশগ্রহণ সমানুপাতে না হওয়ায় যৌথ প্রযোজনাবিষয়ক প্রিভিউ কমিটি একটি আপত্তিপত্র দেয় তথ্য মন্ত্রণালয়কে। পরে বাংলাদেশি প্রযোজক জাজ মাল্টিমিডিয়ার অনুরোধে মন্ত্রণালয় বিষয়টি পুনর্বিবেচনার জন্য বলে কমিটিকে। এরপরই গত বৃহস্পতিবার অনাপত্তি জানায় প্রিভিউ কমিটি। এখন ছবিটি সেন্সর বোর্ডের এখতিয়ারে রয়েছে। সেখান থেকে ছাড়পত্র পেলেই ছবিটি প্রদর্শনে আর কোনো বাধা থাকবে না।
এদিকে, জাজ মাল্টিমিডিয়ার প্রথম ছবির নায়ক বাপ্পী কর্মসূচিতে দেওয়া বক্তব্যে বলেন, ‘আমি জাজ মাল্টিমিডিয়ার বিরুদ্ধে আন্দোলন করছি না। আমি আন্দোলন করছি বাংলাদেশের চলচ্চিত্রকে বাঁচাতে। এই আন্দোলন যৌথ প্রতারণার বিরুদ্ধে।’
নায়িকা পরী মণি বলেন, ‘যেখানে আমাদের শুটিং ও ডাবিং নিয়ে ব্যস্ত থাকার কথা, সেখানে আজ আমাদের রাস্তায় রাস্তায় হাঁটতে হচ্ছে, আন্দোলনে অংশ নিতে হচ্ছে। এটা বাংলাদেশের চলচ্চিত্রের জন্য লজ্জাজনক। আমরা চলচ্চিত্রে কাজ করতে চাই। রাস্তায় আন্দোলন করতে চাই না।’
এ কর্মসূচিতে শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর ছাড়াও অংশ নিয়েছেন নায়ক ফারুক, আলীরাজ, রিয়াজ, বাপ্পী, সাইমন, নায়িকা পপি, পরী মণি, মৌমিতা মউ, অমৃতা খান, নিঝুম রুবিনাসহ আরো অনেকে। পরিচালকদের মধ্যে অংশ নেন মুশফিকুর রহমান গুলজার, শাহীন সুমন, মনতাজুর রহমান আকবর প্রমুখ।
ভারতের জিৎ ও শুভশ্রী অভিনীত এই ছবিতে বাংলাদেশের হয়ে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া। ‘বস-২’ ছবিটি জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে যৌথভাবে প্রযোজনা করেছে কলকাতার জিৎ’স ফিল্মওয়ার্কস প্রাইভেট লিমিটেড।
এ ছবি শুধু নয়, যৌথ প্রযোজনার কোনো ছবিই যেন অবৈধভাবে, নিয়ম না মেনে বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি দেওয়া না হয়, সেই আহ্বান জানান শিল্পী ও পরিচালক নেতৃবৃন্দ।