গাংনীতে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পে অর্থ আত্মসাতের অভিযোগ

মেহেরপুর গাংনী উপজেলার ২ নং তেঁতুলবাড়িয়া ইউনিয়নের প্রথম পর্যায়ে ২০২০-২০২১ অর্থবছরের অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচীর প্রকল্পে অর্থ আত্মসাতের অভিযোগ উঠেছে।তেঁতুলবাড়িয়া ০২ নং ওয়ার্ডের প্রকল্প ৮ এ লিপিবদ্ধ করা রয়েছে। হাটপাড়া হতে বর্ডার মুখী রাস্তা মাটি ভারাট।

সেইসাথে উপকারভোগীর সংখ্যা ৩৬ জন উল্লেখ করা থাকলেও প্রথম থেকে শেষ মুহূর্ত পর্যন্ত কাজ করে আসছে ১৮ থেকে ১৯ জন,কিন্তু ব্যাংকে টাকা উত্তোলনের সময় দেখা মেলে উপকারভোগী বেশ কিছু ভদ্রলোক।তারা কাজে না গেলেও টাকা উত্তোলনের দিন ঠিক সময়ে ব্যাংকে টাকা উত্তোলনের জন্য চলে আসে।মাথার ঘাম ঝরিয়ে যারা অক্লান্ত পরিশ্রমে তাদের কষ্টের অর্জিত টাকা উত্তোলন করতে আসে ব্যাংকে ঠিক একয় সাথে সেই ভদ্রলোক বেশি মানুষগুলো টাকা উত্তোলন করে।

এদিকে কাজে না গিয়েও বসে থেকে যাহারা টাকা উত্তোলন করে তাদের প্রশ্ন করলে তারা বলেন, আমরা কিছুই জানিনা শুধু টাকা উত্তোলনের দিন আমাদের ওয়ার্ডের মেম্বার গোলাম কিবরিয়া আমাদের ব্যাংকে আসতে বলে। ব্যাংকে এসে আমাদের আঙ্গুলের ছাপ নিয়ে ৪০০০ হাজার টাকা ব্যাংকে থেকে দিলেও আমাদের হাতে ৫০০ টাকা ধরিয়ে দিয়ে বলে বাড়ি চলে যাও এর বেশি কিছু আমরা বলতে পারব না।

অসহায় পেটের দায়ে যারা রাস্তায় মাটি কাটে তারা বলেন, গোলাম কিবরিয়া মেম্বার আমাদের প্রতিদিন ২০০ টাকা হাজিরা দিবে বলে ৪০ দিন মাটি কাটার কথা বলে। ২০ দিন পর বামুন্দি জনতা ব্যাংকে গেলে আমাদের এক এক জনের হাতে ৪০০০ টাকা করে দেয়। আবার আমাদের মধ্যে অনেকে অসুস্থতার কারণে যদি কাজে না যেয়ে থাকে তবে আমাদের মধ্যে কারো সাথে দুই দিনের কারো সাথে তিন দিনের টাকা কেটে নেয়।

এদিকে শেষ ২০ দিনের কাজ বাকি থাকলেও ১৫ দিন কাজ করিয়ে ৫ দিন বসিয়ে রাখে গোলাম কিবরিয়া মেম্বার আজ ২০/০১/২০২১ ইং বুধবার শেষ ২০ দিনের টাকা উত্তোলন করতে গেলে এক এক জনের কাছে থেকে জোর করে ১০০০ হাজার টাকা করে কেটে নেই মেম্বারের ছেলে আতিকুর ও খোকা।

যার বিরুদ্ধে এত অভিযোগ সেই গোলাম কিবরিয়া মেম্বার সাংবাদিককে বলেন, টাকা অফিসে দিতে হয় আর শুধু আমি না আমার মত অনেকেই দেয় সমগ্র বাংলাদেশে দেয় , টাকা কে নেই প্রশ্ন করলে তার জবাবে বলেন সেটা বলা যাবে না।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর