উইঘুরদের ওপর গণহত্যা চালাচ্ছে চীন: মাইক পম্পেও

চীন উইঘুর ও অন্যান্য মুসলমানের ওপর নিপীড়ন চালানোর পাশাপাশি গণহত্যা চালাচ্ছে বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এমন মন্তব্য করেছেন। দায়িত্ব পালনের শেষ সময়ে এসে বেইজিংয়ের ওপরে এমন দোষারূপ করলেন তিনি।

নব্য মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিতে যাওয়া জো বাইডেনের মনোনীত পররাষ্ট্রমন্ত্রী অ্যান্তনি ব্লিংকেনও তার সাথে একমত পোষণ করেন।

পম্পেও বলেন, চীন উইঘুর মুসলমানদের ওপর এখনো গণহত্যা চালাচ্ছে। উইঘুরদের ধ্বংস করতে চীনা দলীয় রাষ্ট্রের পরিকল্পিত চেষ্টা আমরা প্রত্যক্ষ করছি। কিন্তু আমরা চুপ থাকব না।

তিনি বলেন, নিজ দেশের লোকদের বিরুদ্ধে যারা মানবতাবিরোধী অপরাধ করে এবঙ চীনা কমিউনিস্ট পার্টি সেটা সম্মতি দেয়, তবে তারা অদূর ভবিষ্যতে পৃথিবীতে কি করতে পারে? একবার ভেবে দেখুন।

তিনি আরো বলেন, উইঘুরদের বিরুদ্ধে চীনাদের নিপীড়ন, জার্মানির নীতিগুলোকে মনে করিয়ে দেয়। এ ঘটনায় আদালতসহ আন্তর্জাতিক সংস্থাগুলোকে সরব হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি। আত্মবিশ্বাসী কণ্ঠে বলেন, চীনের ওপর যুক্তরাষ্ট্র চাপ অব্যাহত রাখবে।

বার্তাবাজার/ই.এইচ.এম

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর