আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে জোরপূর্বক ঘর নির্মাণের অভিযোগ

শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার চরভাগা ইউনিয়নে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে জোরপূর্বক জমি দখল করে ঘর নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। এ নিয়ে বাদীর মেয়ে ৯৯৯ কল দিয়ে পুলিশের কাছে অভিযোগ করলে তাৎক্ষণিক সেখানে পুলিশ এসে ঘর উঠানো বন্ধ করে পরিস্থতি নিয়ন্ত্রণে আনে।

বাদী পক্ষের অভিযোগ ও স্থানীয় সূত্রে জানা যায়, চরভাগা ইউনিয়নের চরলাউলানি গ্রামের আলাউদ্দিন বালী(৬৫)বড় ভাই সফিউদ্দিন বালী ১৯৭৯ সালে চরভাগা দিয়ারা ১ নং মৌজার খাস খতিয়ানে ২৯ নং দাগে ৯ শতাংশ ১৮১নং দাগে ১৬.৩৩ শতাংশ ৩৫৩ নং দাগে ১৩.৩৪ শতাংশ ভোট ৩৮.৬৭ শতাংশ ভুমিতে শান্তি পূর্ণ ভাবে বসবাস করে আসছে।

এমনি ভাবে দিয়ারা খাস খতিয়ানে ১নং মৌজার সফিউদ্দিন বালী ৩৮.৬৭ শতাংশ ২ ও ৩ নং বাদী ৭১.৩৩ শতাংশ একত্রে মোট ১১৯ শতাংশ ভূমিতে বাড়ি ঘর সহ চাষাবাদ করিয়া শান্তি পূর্ণ ভাবে বসবাস করে আসছেন। অতঃপর মোকাদ্দমার মূল বিবাদী পক্ষ বিগত ২০২০ সনের জুলাই মাসের মধ্য বাংলা ১৪২৮ সনের আষাঢ় মাসের শেষ বাগে নালিশি ভূমিতে বাদী পক্ষের স্বত অস্বীকার করিয়া নালিশি ভূমি সরকার হইতে বন্দোবস্ত মূলে কবুলিয়ত প্রাপ্ত হয়েছেন মর্মে নালিশি ভূমি বাদী বিবাদী পক্ষের বরাবরে জমি ছেড়ে দেওয়ার জন্য হুমকি প্রদান করেন।

এ বিষয়ে আলাউদ্দিন বালী বলেন, আদালতের নিষেধাজ্ঞার কাগজ সখিপুর থানা পুলিশকে দেখালে পুলিশ গত বৃহষ্পতিবার নির্মাণ কাজ বন্ধ করে দেয়। কিন্তু পরের দিন মৃত্যু মোহাম্মদ আলী মিজির ছেলে জলিল মিজি ক্ষমতার প্রভাবে আবারও কাজ চালু করে।

বাদীপক্ষ আরও বলেন,বিষয়টি স্থানীয়ভাবে শালিসের মাধ্যমে কিছুদিন থেমে থাকলেও পুনরায় জোরপূর্বক ঘর নির্মাণের চেষ্টা অব্যাহত রেখেছে জলিল মিজি ও তার লোকজন।

এ ব্যাপারে জলিল মিজির কাছে জানতে চাইলে, তিনি কোন কিছু বলতে রাজি হননি।

সরেজমিন গিয়ে দেখা যায়, ওই জমির পূর্বপাশের জমিতে অনেক লোকজন শ্রমিক সহ ঘর নির্মাণের কাজ করছে। এছাড়া স্থানীয় কয়েকজেনর সাথে কথা বলে জানা যায়, তাদের মধ্যে চাপা ক্ষোভ বা কষ্ট থাকলেও মুখ খুলে প্রকাশ্যে কিছু বলতে পারছেন না।

ঘটনার সত্যতা নিশ্চিত করে সখিপুর থানা পুলিশের উপপরিদর্শক (এসআই) আব্দুল মতিন বলেন, ঘর নির্মানের কাজ বন্ধ করে দেয়া হয়েছে। কেউ আইন ভঙ্গ করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।
আলাউদ্দিন বালী ও জলিল মিজির সম্পত্তি নিয়ে দুইপক্ষের বিবাদের বিষয়টি ব্যপারে আদালতের আশ্রয় নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

বার্তাবাজার/এসজে

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর