রেকর্ড চুরমার করে রোমাঞ্চকর জয় ভারতের

ব্রিসবেন টেস্টে অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়ে সিরিজ জিতেছে ভারত। গ্যাবায় অস্ট্রেলিয়ার দেয়া রেকর্ড ৩২৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৩ উইকেটে জয় পেয়েছে ভারত। এই জয়ে ২-১ ব্যবধানে সিরিজ নিশ্চিত করেছে তারা।

১৯৫১ সালে ব্রিসবেন টেস্টে অস্ট্রেলিয়া ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৩৬ রান তাড়া করে জিতেছিল। এবার তাদের সেই রেকর্ড ভেঙে দিয়েছে ভারত। কোনো উইকেট না হারিয়ে ৪ রান সংগ্রহ করে চতুর্থ দিনের খেলা শেষ করেছিল ভারত।

আজ পঞ্চম দিনে জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিল ৩২৪ রানের। পঞ্চম দিনে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। মাত্র ৭ রান করে কামিন্সের বলে পেইনের হাতে ধরা পড়ে ফিরেন রোহিত শর্মা।

রোহিত ফেরার পর প্রতিরোধ গড়েন শুভমান গিল ও চেতেশ্বর পূজারা। তবে গিল ৯১ রান করে ফিরে গেলে তাদের ১১৪ রানের জুটিটি ভাঙে। পূজারাকে সঙ্গ দিতে পারেননি অধিনায়ক আজিঙ্কা রাহানে। ২৪ রান করে সাঝঘরে ফিরেন তিনি।

এরপর রিশাভ পান্টের সঙ্গে ৬১ রানের জুটি গড়েন পূজারা। দারুণ খেলতে থাকা পূজারা ৫৬ রান করে সাঝঘরে ফিরেন। এরপর জয়ের জন্য দ্রুত রান তুলতে গিয়ে ওয়েডের হাতে ক্যাচ দিয়ে ফিরেন মায়াঙ্ক আগারওয়াল। ৯ রান করে কামিন্সের চতুর্থ শিকার হয়ে ফিরেন তিনি।

শেষ দশ ওভারে জয়ের জন্য ৫৩ রানের প্রয়োজন ছিল ভারতের। এরপর চার-ছক্কা হাঁকাতে থাকেন ওয়াশিংটন সুন্দর। সুন্দর-পান্তের দুর্দান্ত ব্যাটিংয়ে শেষ ৫ ওভারে জয় পেতে ভারতের দরকার হয় ১৫ রানের।

তবে লায়নের বলে ২ চার ও ১ ছয়ে ২২ রান করে সুন্দর ফিরলে তাদের ৫৩ রানের জুটি ভাঙে। পরের ওভারে জস হ্যাজলউডের বলে চার মেরে দলকে জয়ের দ্বারপ্রান্তে নিয়ে যান পান্ত। সেসময় ২ রান করে সাঝঘরে ফিরেন শার্দুল ঠাকুর।

কিন্তু এতে ভারতের কোনো সমস্যায় হয়নি। ভারতকে জয় এনে দেন পান্ত। তিনি ৮৯ রানে অপরাজিত ছিলেন। অস্ট্রেলিয়ার হয়ে কামিন্স ৪টি, লায়ন ২টি ও হ্যাজেলউড ১টি উইকেট শিকার করেন।

বার্তাবাজার/এস.জি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর