আজ ফেলুদা, অপুর জন্মদিন

বাংলা অভিনয় জগতের কিংবদন্তী সৌমিত্র চট্টোপাধ্যায়ের জন্মদিন আজ মঙ্গলবার(১৯ জানুয়ারি)। পশ্চিমবঙ্গে নদীয়া জেলার কৃষ্ণনগরে ১৯৩৫ সালে আজকের এই দিনে জন্মগ্রহণ করেন এই কিংবদন্তী।

তার পরিবারের আদি বাড়ি ছিল অধুনা বাংলাদেশের কুষ্টিয়ার শিলাইদহের কাছে কয়া গ্রামে। তার পিতামহের সময় থেকে তারা কৃষ্ণনগরে বসবাস শুরু করেন। সৌমিত্রর বাবা কলকাতা হাইকোর্টে ওকালতি করতেন। কৃষ্ণনগরেই ছিল তার ৫ম শ্রেণী পর্যন্ত লেখাপড়া। পরে কাজের সুবাদে তার বাবা কলকাতায় চলে এলে পরবর্তীতে কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষা নেন কলকাতাতেই।

চলচ্চিত্রের রূপালি পর্দায় ৬০ বছরের ওপর অভিনয় করেছেন সৌমিত্র চট্টোপাধ্যায়।

চলচ্চিত্রে তার প্রথম আত্মপ্রকাশ সত্যজিত রায়ের ‘অপুর সংসার’ ছবিতে ১৯৫৯ সালে। ৬০ বছরের চলচ্চিত্রজীবনে ৩’শ র বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন। বিখ্যাত চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের ৩৪টি সিনেমার ভিতর ১৪টিতে অভিনয় করেছেন।

সৌমিত্র চট্টোপাধ্যায় একাধিক চলচ্চিত্র পুরষ্কার পেয়েছেন। তিনি অন্তর্ধান চলচ্চিত্রের জন্য প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান ১৯৯১ সালে। ২০০৪ সালে পদ্মভূষণ সম্মানে ভূষিত হন সৌমিত্র।

২০২০ সালের ১৫ নভেম্বর পশ্চিমবঙ্গের কলকাতার বেলভিউ হাসপাতালে মৃত্যুবরণ করেন এই কিংবদন্তী।

বার্তাবাজার/পি

বার্তা বাজার .কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
এই বিভাগের আরো খবর